ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

ডেঙ্গু দেশের সর্বত্র ছড়িয়ে পড়েছে : তাজুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ‘বর্তমানে ডেঙ্গু একটা বড় সমস্যা। দেশের সর্বত্র ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু নিয়ে জনমনে অসন্তুষ্টি আছে। সাদা পানিতে এডিস মশা জন্মে, সেখান থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটে। আমি স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে সচেতনতা সৃষ্টি করছি। এছাড়া মোনাস, মায়ামী, সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয় থেকে এক্সপার্টদের সঙ্গে আমাদের বিশেষজ্ঞরা সমন্বিতভাবে ডেঙ্গু প্রতিরোধের চেষ্টা করছে। সব মিলিয়ে ডেঙ্গু মোটামুটি নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করছি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

তাজুল ইসলাম বলেন, আমাদের কিন্তু ডেঙ্গু ছিল না। বিশ্বের অনেক দেশে থাকলেও ২০১৯ সালের পর ডেঙ্গুর তীব্রতা আমাদের দেশে এসেছে। তখন তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ায় নিয়ন্ত্রণ সম্ভব হয়। এখন ডেঙ্গু দেশের সব স্থানে ছড়িয়ে পড়েছে। তবে ডেঙ্গু প্রতিরোধে নানামুখী ব্যবস্থা নেওয়ায় পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে আছে। ঢাকা শহরের খাল ও নালাগুলো সংস্কারের জন্য সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করায় তারা ভালো কাজ করছে, এখন আর আগের মত পানি জমে না। সব মিলিয়ে ডেঙ্গু মোটামুটি নিয়ন্ত্রণে থাকবে আশা করছি।

তিনি বলেন, আমাদের অনেক এমপি মহোদয়রা বিভিন্ন সরকারি নির্মাণ কাজ শেষ না করায় অসন্তোষ প্রকাশ করেছেন। কারণ হিসেবে তিনি জানান, বিশ্বের বাজারে নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় অনেক ঠিকাদার কাজ করতে পারছেন না, অনেকে হাতই দেননি। তিনি বলেন, আমাদের ওয়াসাগুলো খুব ভাল কাজ করছে। আগের চেয়ে অনেক বেশি পানি সরবরাহ করছে। প্রধানমন্ত্রীর নির্দেশে কুমিল্লা ও সিলেটে নতুন দুটি ওয়াসা করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুকন্যা বিশ্বের সমস্ত  প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে দেশকে একটি উন্নত সম্মৃদ্ধ দেশে রূপান্তরের জন্য আপ্রাণ চেষ্টা করে চলেছেন। তারই দিক নির্দেশনায় আমরা বৈশ্বিক বৈরী পরিস্থিতিতেও প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেট দিতে সক্ষম হয়েছি। বাজেটে দারিদ্র বিমোচন ও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের দিকনির্দেশনা আছে। এটা বাস্তবায়িত হলে দেশে অনেক উন্নয়ন ঘটবে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর