ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা জরুরি: ভারতীয় হাইকমিশনার
অনলাইন ডেস্ক
প্রণয় কুমার ভার্মা

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেছেন, ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে গড়ে ওঠা বন্ধুত্বের বন্ধনকে শক্তিশালী করার ক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

বৃহস্পতিবার (২৭ জুন) ভারতীয় হাইকমিশনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।   ভারত সরকারের উদ্যোগে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব)- সদস্যদের জন্য আয়োজিত একটি বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির প্রেক্ষাপটে ঢাকার ভারতীয় হাইকমিশন তাদের সঙ্গে একটি বিশেষ মিথস্ক্রিয়ামূলক অধিবেশনের আয়োজন করে। ২০ জন ডিক্যাব সদস্যের প্রথম ব্যাচ ২০২৪ সালের মে মাসে এক সপ্তাহব্যাপী কার্যক্রমে ভারত সফর করেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ডিক্যাব সদস্যদের উদ্দেশ্যে বক্তব্যে দুই দেশের যৌথ ইতিহাস ও সংস্কৃতির ভিত্তিতে ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে গড়ে ওঠা বন্ধুত্বের বন্ধনকে শক্তিশালী করার ক্ষেত্রে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, গণমাধ্যম একটি সেতু হিসেবে কাজ করে, যা আমাদের জনগণকে সংযুক্ত করে। সংলাপকে সহজতর করে এবং বোঝাপড়ার উন্নয়ন ঘটায়।

হাইকমিশনার দুই দেশের গণমাধ্যমের মধ্যে ঘনিষ্ঠ সম্পৃক্ততার গুরুত্ব, যৌথ মূল্যবোধ ও আকাঙ্ক্ষার প্রতিনিধিত্বকারী ভারত-বাংলাদেশ অংশীদারত্বের ক্ষেত্রে একটি ইতিবাচক আখ্যান রচনায় গণমাধ্যমের অবদানের ওপর জোর দেন।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, ডিক্যাব সদস্যদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি ভারত ও বাংলাদেশের মধ্যে বহুমুখী সক্ষমতা-বিনির্মাণ বিষয়ক বিনিময় কার্যক্রমের দীর্ঘকালীন ঐতিহ্যের অংশ।

অনুষ্ঠানে ডিক্যাব সদস্যরা তাদের ভারত সফরের অভিজ্ঞতা, ভারত ও ভারত-বাংলাদেশ সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে সফরটির ইতিবাচক ভূমিকা তুলে ধরেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর