ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জাতীয় জাদুঘরের সামনে মুক্তিযোদ্ধার সন্তানদের সমাবেশ
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ৩০ শতাংশ কোটা বহাল রাখার দাবিতে সমাবেশ করেছে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মু্‌ক্তিযোদ্ধা সন্তান কমান্ড, মুক্তিযুদ্ধ মঞ্চ ও শহীদ সন্তান-৭১ এর ব্যানারে এ সমাবেশ করা হয়।

সমাবেশে মুক্তিযোদ্ধা ও সন্তানরা ১৮ সালের পরিপত্র বাতিল করায় হাইকোর্টকে ধন্যবাদ জানান। একইসঙ্গে যতদিন কোটার বিরুদ্ধে শিক্ষার্থীরা আন্দোলন করবে, ততদিন আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

সমাবেশে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, কোটাবিরোধী আন্দোলনে মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় পতাকার অবমাননা করা হচ্ছে। যারা অবমাননা করছে তাদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। ১৮ সালের যে অবৈধ পরিপত্র ইতিমধ্যে হাইকোর্ট বাতিল করেছে, সেটা বাতিল করে নতুন পরিপত্র জারি করতে হবে। নতুন পরিপত্রে সকল ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখতে হবে। 

মুক্তিযুদ্ধ মঞ্চের অপর এক অংশের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ.ক. ম জামাল উদ্দিন বলেন, মুক্তিযোদ্ধা ও তার সন্তানরা কয়েক বছর ছাড়া কোনো সুযোগ-সুবিধা পাননি। এখন হাইকোর্ট যে পরিপত্র বাতিল করেছে, সেটার জন্য হাইকোর্টকে ধন্যবাদ জানাই। এখন নতুনভাবে রিট হয়েছে। দাবি উঠেছে সংস্কারের-আমাদের দাবি হলো ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে, যা ইচ্ছে সংস্কার করা হোক, তাতে আমাদের আপত্তি নেই।

বিডি প্রতিদিন/হিমেল/এমআই



এই পাতার আরো খবর