ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অনুমোদন পেল আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়
অনলাইন ডেস্ক

দেশে আরো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দিয়েছে সরকার। নতুন এ বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর সিদ্দিকীর নামে ‌‘জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। নতুন এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে কুষ্টিয়ায়।

শিক্ষা মন্ত্রণালয় মোট ২২টি শর্তে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে। বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নার্গিস আফরোজকে চিঠি দিয়ে তা জানানো হয়েছে। এটি নিয়ে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াচ্ছে ১১৫টিতে।

বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে আছে সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যূনতম তিনটি অনুষদ এবং এসব অনুষদের অধীন কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিলে কমপক্ষে দেড় কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে। এ রকমভাবে মোট ২২টি শর্ত মানতে হবে।

কয়েক মাস আগে কুষ্টিয়ায় ‘লালন বিজ্ঞান ও কলা বিশ্ববিদ্যালয়’ নামে আরো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রমের অনুমতি লাভ করে। কয়েক বছর আগে থেকে শহরে ‘রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের’ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে এ জেলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল তিনটিতে।

বিডি প্রতিদিন/জুনাইদ 



এই পাতার আরো খবর