ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ছাত্র-ছাত্রীদের আবাসিক হল ত্যাগের নির্দেশ
অনির্দিষ্টকালের জন্য স্কুল-কলেজ-মাদ্রাসা-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দেশে চলমান ছাত্র আন্দোলনে শিক্ষার্থী নিহতের ঘটনায় সারাদেশের স্কুল-কলেজ-মাদ্রাসাসহ সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে সরকার। একইসঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সকল কলেজও বন্ধ থাকবে। 

সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ারও নির্দেশনা দিতে বলেছে। ইউজিসির নির্দেশনা পেয়ে ইতোমধ্যে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের হলত্যাগের বিজ্ঞপ্তি জারি করেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাতে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। একই সঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবারের (১৮ জুলাই) এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত থাকবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে  শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইন্সটিটিউটসমূহের শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবারের এইচএসসি ও সমমানের সকল বোর্ডের পরীক্ষা স্থগিত করা হলো। স্থগিত পরীক্ষার সময়সূচী পরে জানিয়ে দেওয়া হবে। ২১ জুলাই থেকে পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমান পরীক্ষা চলবে।

আর পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় উপাচার্যদের দেয়া চিঠিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে উল্লেখ করেছে, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজ সহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের।

প্রসঙ্গত, শিক্ষক আন্দোলন ও ছাত্র আন্দোলনের কারণে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে গত ১ জুলাই থেকে ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে। এরই মধ্যে সরকার স্কুল কলেজে, মাদ্রাসা বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিল।  তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করার এখনো কোন সিদ্ধান্ত নেয়নি সরকার।

বিডি প্রতিদিন/আরাফাত-আব্দুল্লাহ



এই পাতার আরো খবর