ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিক্ষার্থীদের দাবি পূরণ হয়েছে, এখন পড়াশোনায় মন দেওয়া উচিত: আইনমন্ত্রী
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

সরকারি চাকরিতে কোটা সংস্কার করে আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি পূরণ করা হয়েছে উল্লেখ করে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাঙ্গনে ফিরে গিয়ে পড়াশোনায় মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে আইনমন্ত্রীর গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার বিষয়ক উচ্চ আদালতের নির্দেশনার প্রেক্ষিতে সরকারি প্রজ্ঞাপন জারির ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের প্রতি এ আহ্বান জানান আইনমন্ত্রী।

সাংবাদিকরা এ সময় প্রশ্ন করেন, কোটা সংস্কার বিষয়ক উচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতে সরকার প্রজ্ঞাপন জারি করলেও শিক্ষার্থীদের তরফে আরও বেশ কিছু দাবি দাওয়া উত্থাপন করা হয়েছে। এ ব্যাপারে সরকারের অবস্থান জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘সরকারি চাকরিতে কোটা সংস্কারে আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি উচ্চ আদালতের রায়ে পূরণ করা হয়েছে। আমরা কোটা সংস্কার করেছি। এ অবস্থায় আমরা মনে করি, তাদের উচিত হবে নিজ নিজ শিক্ষাঙ্গনে ফিরে গিয়ে পড়াশোনায় মনোনিবেশ করা। জনগণও মনে করে তাদের সেটা করা উচিত। এটাই তাদের প্রতি আমাদের আহ্বান।’ 

আইনমন্ত্রী আরও বলেন, সরকার কোটা সংস্কারের ব্যাপারে সর্বোচ্চ আদালতের যে রায় তা পুরোপুরি প্রতিপালন করেছে। এছাড়া সহিংসতায় হতাহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই তদন্ত কমিটি বিষয়গুলো তদন্ত করে দেখবেন। অবস্থা একটু শান্ত হলেই কমিটি যে স্থানে এসব ঘটনা হয়েছে সেই স্থানগুলো পরিদর্শন করবেন। সাধারণ শিক্ষার্থী যারা এসব ঘটনায় আহত হয়েছেন তাদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার। এছাড়া আন্দোলনে অংশ নেয়ায় যদি কোন শিক্ষার্থী মামলার শিকার হন, সেক্ষেত্রে কাগজপত্রসহ যোগাযোগ করা হলে সরকারের তরফে বিষয়টি দেখা হবে। পাশাপাশি শিক্ষার পরিবেশ রক্ষা এবং শিক্ষাঙ্গনে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টিও সরকার দেখবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতসহ জনপ্রশাসন বিভাগের সচিব এবং আইন ও বিচার বিভাগের সচিব।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর