ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সারা দেশে গ্রেপ্তার ৩০০০
নিজস্ব প্রতিবেদক
প্রতীকী ছবি

রাজধানীসহ সারা দেশে সর্বাত্মক অভিযানের দ্বিতীয় দিনে আরও ৩ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গত কয়েক দিনে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ধ্বংসাত্মক তৎপরতায় জড়িতদের গ্রেপ্তারে চলছে এ অভিযান। রাজধানীর বিভিন্ন এলাকায় ব্লক রেড দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকার বিভিন্ন মেস, আবাসিক হোটেল, হামলাকারীদের বাসাবাড়ি ও গোপন আস্তানা টার্গেট করে ব্লক রেড দেওয়া হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র জানিয়েছেন, সহিংসতার ঘটনায় ঢাকায় এ পর্যন্ত ৩৮টি মামলা হয়েছে। মামলার আসামি হিসেবে গতকাল গ্রেপ্তার করা হয়েছে ৬০১ জনকে। এ পর্যন্ত গত দুই দিনে ঢাকাতেই ১ হাজার ১১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলন সামনে রেখে নাশকতায় মদতদাতা, বাস্তবায়নকারী এবং অভিযানে অংশ নেওয়া ব্যক্তিদের টার্গেট করেই শুরু হয়েছে এ চিরুনি অভিযান। সংশ্লিষ্টরা বলছেন, এখন আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজেদের তালিকা টার্গেট করে অভিযান চালাচ্ছে। তবে কিছুদিনের মধ্যেই তৈরি হবে সমন্বিত তালিকা। এসব তালিকায় উঠে আসছে তাদের যাবতীয় তথ্য। জানা গেছে, ধ্বংসাত্মক এবং ভয়ংকর পরিস্থিতি উত্তরণের জন্য কারফিউ ঘোষণা করে সরকার। নামানো হয় সেনাবাহিনী। গত চার দিনে পরিস্থিতি অনেকটা অনুকূলে এলেও নেপথ্য মদতদাতা, বাস্তবায়নকারী এবং অভিযানে অংশ নেওয়া ব্যক্তিদের নিয়ে করা বিশেষ তালিকা ধরে অভিযান চলছে। তবে কোটা সংস্কার আন্দোলন পুঁজি করে কৌশলে নাশকতাকারীরা অংশ নিয়ে পরিস্থিতি ঘোলাটে করেছে। ধ্বংসাত্মক কর্মকান্ডের দিকে ধাবিত করানো হয়েছে আন্দোলনকারীদের। অর্থসহ নানা কৌশলে তাদের ধ্বংসাত্মক কর্মকান্ডে ব্যস্ত রাখা হচ্ছে। এসব কাজের নেপথ্য মদতদাতা হিসেবে দেশি-বিদেশি চক্রের বিষয়টি নিশ্চিত হয়েছেন গোয়েন্দারা। গোয়েন্দাসূত্র বলছেন, নাশকতার সঙ্গে জড়িত থাকার অপরাধে গ্রেপ্তারদের কাছ থেকে এরই মধ্যে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তাদের এও নির্দেশ দেওয়া হয়েছে-‘এবারই সফল হতে না পারলে, রাতে চুড়ি পরে হাঁটতে হবে’। এ-সংক্রান্ত অডিও ক্লিপও তাদের হাতে এসেছে। এগুলো নিয়ে এরই মধ্যে বিশ্লেষণ চলছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় নতুন আরেকটি মামলা দায়ের হয়েছে। সিএমপির পাঁচলাইশ থানায় ছাত্রলীগের এক কর্মী বাদী হয়ে এ মামলা করেন। মামলায় ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৪০-৫০ জনকে। গতকাল এসব তথ্য জানানো হয়। এদিকে সহিংসতার ঘটনায় জেলা ও নগর পুলিশ গত ২৪ ঘণ্টায় ১০৯ জনকে গ্রেপ্তার করেছে। এদিকে আজ (বুধবার) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আট ঘণ্টা কারফিউ শিথিল করা হয়েছে বলে জানিয়েছে সিএমপি।

রংপুর : কারফিউ জারির চতুর্থ দিনে রংপুরের পরিস্থিতি শান্ত ছিল। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে টহল জোরদার করা হয়েছে। কোথাও কোনো পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি। সোমবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত আরও ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে মহানগরে ২২ এবং জেলার বিভিন্ন উপজেলায় ১০ জন। এর আগে জেলা ও মহানগরে ৯৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ময়মনসিংহ : জেলায় গত কয়েক দিনের সহিংস ও নাশকতার ঘটনায় পৃথক আট মামলা দায়ের হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে বিএনপি-জামায়াতের কয়েক হাজার নেতা-কর্মী। এ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১০৮ জনকে। এর মধ্যে সোমবার ৫৫ ও মঙ্গলবার দুপুর পর্যন্ত ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের মধ্যে ময়মনসিংহ মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক শফিকুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক লিটন আকন্দ, দক্ষিণ জেলা বিএনপির কোষাধ্যক্ষ রতন আকন্দ এবং মহানগর জামায়াতের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন সুজন উল্লেখযোগ্য। মঙ্গলবার বিকালে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওসি ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

টাঙ্গাইল : জেলার বিভিন্ন জায়গায় নাশকতায় দুষ্কৃতকারীদের বিরুদ্ধে চারটি থানায় ১০টি মামলা হয়েছে। এসব মামলায় ৩৩৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ২ হাজার ৪৫০ জনকে আসামি করা হয়েছে। এ মামলায় গতকাল সকাল পর্যন্ত ১৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন টাঙ্গাইলের পুলিশ সুুপার গোলাম সবুর।

খুলনা : খুলনায় সড়কে সেনা টহল ও পুলিশের কড়াকড়ি অবস্থানে জনজীবনে স্বস্তি ফিরেছে। গতকাল দুপুর ১২টা থেকে কারফিউ শিথিল হলে বিভিন্ন জায়গায় দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান খুলেছে। সাধারণ ছুটিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকলেও একান্ত প্রয়োজনে বাইরে বের হয় মানুষ। সড়কে পুলিশের ব্যারিকেড সরিয়ে ফেলায় যানবাহন চলাচলও বেড়েছে।

নাশকতার মামলায় গত ২৪ ঘণ্টায় মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত আমির এস এম জাহাঙ্গীর আলম ও মহানগর যুবদলের সাবেক প্রচার সম্পাদক আরিফুজ্জামান সোহেলসহ ১৮ জনকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে নাশকতার তিনটি মামলায় ছয় দিনে মোট গ্রেপ্তার হন ৬৭ জন। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে খুলনায় ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। তারা বিভিন্ন সড়কে নিয়মিত টহল দিচ্ছেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে কোটা আন্দোলনকারীদের উসকানি দেওয়ার অভিযোগে গণ অধিকার পরিষদের জেলা সভাপতি ওয়ালিদ হাসানসহ জামায়াত-বিএনপির ২৩ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে সদর থানা পুলিশ গণ অধিকার পরিষদের জেলা সভাপতি ওয়ালিদ হাসানসহ নয়জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়া শিবগঞ্জ থানা পুলিশ পাঁচজনকে, গোমস্তাপুর থানা পুলিশ তিনজনকে, নাচোল থানা পুলিশ দুজনকে ও ভোলাহাট থানা পুলিশ তিনজনকে গ্রেপ্তার করে। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বরিশাল : মহানগরসহ জেলা থেকে গত দুই দিনে বিএনপি-জামায়াতের ৭৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের সবাইকে জেলহাজতে পাঠানো হয়েছে। বরিশাল মহানগর পুলিশের স্টাফ অফিসার সহকারী কমিশনার প্রণয় রায় জানিয়েছেন, কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে সহিংস ঘটনায় মহানগর পুলিশের চার থানায় পুলিশ বাদী হয়ে চারটি মামলা করেছে। এ ছাড়া এক ব্যক্তি বাদী হয়ে একটি মামলা করেন। মোট পাঁচ মামলায় নামধারী ৩৫ এবং অজ্ঞাতনামা ২ হাজার ৭৮০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে গতকাল বিকাল পর্যন্ত ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

রাজশাহী : রাজশাহী জেলা ও মহানগর পুলিশের অভিযানে ১২২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেপ্তার করে। এর মধ্যে জেলায় ৬৩, মহানগরে সাত মামলায় ৫৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বগুড়া : হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ সহিংতার ঘটনায় বগুড়ায় ১১ মামলায় এ পর্যন্ত ৭০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে শহরের বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেপ্তার করে। এদিকে আওয়ামী লীগ কার্যালয়ে হামলার মামলায় জেলা বিএনপি সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাকে গ্রেপ্তারের পর গতকাল জেলহাজতে পাঠানো হয়েছে। আদালতে তাঁর বিরুদ্ধে সাত দিনের রিমান্ড আবেদন করেছেন মামলার তদন্ত কর্মকর্তা।

এ ছাড়া বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি ভিপি সাইফুল ইসলামের বাড়িতে পরপর দুই দিন কে বা কারা সাদা পোশাকে তল্লাশি চালিয়েছে। এমন অভিযোগ করেছেন এই নেতা। ভিপি সাইফুল আরও অভিযোগ করেন, তল্লাশির নামে তাঁর বাড়িতে সব কিছু তছনছ করা হয়েছে। সাদা পোশাকে ১৫-২০ জনের একদল যুবক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে রাতে বাড়িতে তল্লাশি চালায়। এ সময় আসবাবপত্র তছনছ করা হয়।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় হামলা, অগ্নিসংযোগ, নাশকতা ও ভাঙচুরের চার মামলায় জেলা বিএনপির যুগ্মসম্পাদক এ কে বিশ্বাস বাবুসহ মোট ৫১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশ বলছে গ্রেপ্তারের বেশির ভাগই বিএনপি-জামায়াত ও তাদের অঙ্গসংগঠনের নেতা-কর্মী।

চাঁদপুর : সহিংসতার সাত মামলায় ৩৫ জনকে আটক করা হয়েছে। তবে জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। কোথাও কোনো সংঘর্ষ ঘটেনি।

যশোর : জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন ছিল। কোথাও কোনো সংঘর্ষ ঘটেনি। সীমিত আকারে রিকশা-অটোরিকশা চললেও দূরপাল্লার যানবাহন ছিল বন্ধ। রাস্তায় লোকজনের হাঁটাচলা কম। দোকানপাট ছিল বন্ধ। সাতক্ষীরা : জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তোজাম্মেল হোসেনসহ ১১ জন গ্রেপ্তার হয়েছেন। জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে মোতায়েন ছিল পুলিশ। সীমিতসংখ্যক ইজিবাইক, ইঞ্জিনচালিত ভ্যান চললেও দূরপাল্লার যানবাহন ছিল বন্ধ। রাঙামাটি : রাঙামাটিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। গতকাল দুপুর ১২টার দিকে জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। তবে মাঠে সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ফেনী : জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। গতকাল বেলা ১১ থেকে ৪টা পর্যন্ত কারফিউ শিথিল থাকায় সড়কে দূরপাল্লার বাস চলতে দেখা গেছে। খাগড়াছড়ি : খাগড়াছড়িতে গতকাল সকাল ৮টায় কারফিউ উঠে যাওয়ার পর দোকানপাট খোলে। যানবাহন চলাচল শুরু হয়। সরবরাহ কম থাকায় শাকসবজির দাম বেড়েছে। বান্দরবান : জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি জোরদার করা হয়েছে। দোকানপাট ছিল বন্ধ। তবে রাস্তায় টমটম, রিকশা, মোটরসাইকেল চলতে দেখা গেছে।



এই পাতার আরো খবর