ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুবাইতে বিক্ষোভে ৫৭ জনকে সাজা
আমিরাতে ভিসা বন্ধ বাংলাদেশিদের
কূটনৈতিক প্রতিবেদক

বিশ্বে বাংলাদেশের অন্যতম বড় শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ করে দেওয়া হয়েছে। গত শুক্রবার আরব আমিরাতের দুবাইসহ বিভিন্ন শহরে বড় আকারে বিক্ষোভ করায় সে দেশের সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গতকাল দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনানুষ্ঠানিকভাবে এই তথ্য জানানো হয়েছে। তাই আনুষ্ঠানিকভাবে ঢাকায় ভিসা বন্ধের বিষয়ে কোনো তথ্য জানায়নি পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। 

প্রবাসী কল্যাণ সচিব রুহুল আমিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভিসা বন্ধ করে দেওয়ার তথ্য আমাদেরকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। আরব আমিরাতে বাংলাদেশের দূতাবাসকেও আনুষ্ঠানিকভাবে সে দেশের সরকার কিছু জানায়নি। তবে ভিসা দেওয়ার বিষয়ে কিছু রেস্ট্রিকশন আছে। আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাস তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকার আরব আমিরাতের দূতাবাসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। 

জানা যায়, বাংলাদেশের চলমান সংঘাত ও আন্দোলনের সমর্থনে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে গত শুক্রবার বিক্ষোভ করে আটক হয়েছেন ৫৭ বাংলাদেশি। গত সোমবার দুবাইয়ের ফেডারেল কোর্ট এই ৫৭ বাংলাদেশিকে সাজা দেয়। আটক এই ৫৭ বাংলাদেশির মধ্যে ৫৩ জনকে ১০ বছরের  কারাদ , ১ জনকে ১১ বছরের কারাদ  এবং বাকি তিনজনকে যাবজ্জীবন কারাদ  দিয়েছেন আদালত। তারা দুবাইয়ের আইন লঙ্ঘন করে দুবাইয়ে বিক্ষোভ প্রদর্শন করার সময় স্থানীয় পুলিশের হাতে আটক হন। পরে ফেডারেল কোর্ট তাদের সাজা দেয়। যাবজ্জীবনপ্রাপ্ত তিন বাংলাদেশি বিক্ষোভের আয়োজক ছিলেন। অবৈধ থাকায় একজনের ১১ বছরের কারাদ  হয়। কারাদ  শেষে এসব বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানোর আদেশ দিয়েছে দুবাইয়ের ফেডারেল কোর্ট। স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুসারে, শুক্রবারে বাংলাদেশিদের এই বিক্ষোভ ছিল সাম্প্রতিক সময়ে হওয়া সবচেয়ে বড় বিক্ষোভ। দুবাইয়ে রাজনৈতিক কর্মকাে র বিষয়ে বিশেষ নিষেধাজ্ঞা আছে। প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি-জামায়াতের দেশবিরোধী কর্মকাে র কারণে দেশের ভাবমূর্তি বিদেশে নষ্ট হয়েছে। বাংলাদেশের অর্থনীতিকে ভঙ্গুর করে দেওয়ার জন্য তারা দেশের বাইরে এ ধরনের কর্মকা  চালিয়েছে। এই প্রেক্ষিতে আজকে এই অবস্থা।



এই পাতার আরো খবর