ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কারফিউ আরও শিথিল: সব অফিস খুলছে আজ
নিজস্ব প্রতিবেদক

দেশের সার্বিক পরিস্থিতি ক্রমে স্বাভাবিক হয়ে আসছে। কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দুষ্কৃতকারীদের নাশকতা ও সহিংসতার কারণে অস্থিরতা সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার মধ্যরাতে কারফিউ জারি করে সরকার। বিদ্যমান পরিস্থিতির উন্নতি এবং জনজীবনে স্বস্তি ফিরে আসতে থাকার পরিপ্রেক্ষিতে কারফিউ ক্রমে শিথিল করা হচ্ছে।

ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে আজ বুধবার এবং আগামীকাল বৃহস্পতিবার কারফিউ বহাল থাকবে। তবে আজ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সাত ঘণ্টা কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ ছাড়া বাকি জেলাগুলোতে সিদ্ধান্ত নেবে জেলা প্রশাসন। 

সব অফিস খুলছে আজ

আজ সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময়ের মধ্যে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান খোলা থাকবে। এ বিষয়ে একটি প্রজ্ঞাপনও জারি করা হয়। এর আগে চলমান নাশকতা ও সহিংসতার কারণে গত রবিবার ও সোমবার সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে গতকাল মঙ্গলবারও সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ ছিল। 

গতকাল সকাল থেকে রাজধানীর কোথাও কোনো সংঘাত-সহিংসতা ছিল না। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক দেখা গেছে। সড়কে যানবাহন আগের চেয়ে বেড়েছে। পরিবেশ শান্ত থাকায় দুর্বৃত্তদের ধ্বংসযজ্ঞের ক্ষত ও চিহ্নগুলো স্পষ্ট হতে শুরু করেছে। সড়ক থেকে সরানো হয়েছে অনেক ধ্বংসস্তূপ। ফুটপাতের বেশির ভাগ দোকান বসেছে। সাধারণ মানুষ অনেকটা স্বাভাবিকভাবে চলাফেরা করেছে। কারফিউ বলবৎ থাকায় সেনাবাহিনীকে বিভিন্ন এলাকায় টহল দিতে দেখা গেছে। বেশির ভাগ এলাকার পরিবেশ ছিল শান্ত। বিভিন্ন এলাকা ঘুরে এবং আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া যায়।  

কারফিউ আরো শিথিল  চলমান পরিস্থিতি বিবেচনায় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কারফিউ অব্যাহত থাকছে। তবে ঢাকাসহ চার জেলায় আজ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

এর আগে গত শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে কারফিউ জারি করে সরকার। একই সঙ্গে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়। প্রথম দফায় শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে শনিবার দুপুর ১২টা পর্যন্ত কারফিউ চলে। মাঝে দুই ঘণ্টা বিরতি দিয়ে শনিবার দুপুর ২টা থেকে আবার কারফিউ শুরু হয়। রবিবার বিকেল ৩টা পর্যন্ত কারফিউ চলে। মাঝে দুই ঘণ্টা কারফিউ শিথিল করা হয়। গত সোমবারও তিন ঘণ্টা বিরতি দিয়ে কারফিউ বলবৎ ছিল। গতকালও ছিল কারফিউ। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 



এই পাতার আরো খবর