ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা হকের প্রশ্ন
অনলাইন ডেস্ক
ড. রুপা হক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে প্রশ্ন তুলেছেন দেশটির ক্ষমতাসীন লেবার পার্টির এমপি রুপা হক। স্থানীয় সময় বৃহস্পতিবার পার্লামেন্টে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্য সরকারের অবস্থান জানতে চান তিনি।

রুপা হক তার বক্তব্যে বলেন, ‘সম্প্রতি বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে রোম, প্যারিস, ম্যানচেস্টার, লন্ডনের ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভ করতে দেখা গেছে। বাংলাদেশে শত শত সাধারণ ছাত্র ও বিক্ষোভকারী নিহত হয়েছেন। বাংলাদেশে ইন্টারনেট বন্ধ করে দেওয়ায় আমরা এখন পর্যন্ত সঠিক সংখ্যাটি জানতে পারিনি। আমরা যুক্তরাজ্য সরকার আমাদের অবস্থান স্পষ্ট করতে একটি জরুরি সরকারি বিবৃতি দিতে পারি কি? এসব পরিস্থিতিতে আমাদের জায়গা স্পষ্ট করা জরুরি, যা একটি ঐতিহাসিক ও অনন্য ভূমিকা রাখবে বলে আমি মনে করি।’

পরবর্তী সময়ে পার্লামেন্টে সরকারের মুখপাত্র পাওয়েল এমপি এর জবাবে বলেন, তিনি আগেই জানিয়েছেন তারা এ বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। একটি গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করেছেন রুপা। তিনি বলেন, আমরা সংঘাত ও প্রাণহানি সমর্থন করি না। মতপ্রকাশ ও প্রতিবাদ করার অধিকার এবং ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করতে হবে। সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়ে তিনি হতাহতের সঠিক তথ্য জানারও পদক্ষেপ নিতে বলেছেন।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীসহ পররাষ্ট্র দপ্তরের মন্ত্রীরা এসব হালনাগাদ তথ্য জানতে চাইবেন। স্পষ্টতই ছুটির আগে সময় ফুরিয়ে যাচ্ছে। তবে ছুটির আগে এই গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্যগুলো যাতে আনা হয়, তা নিশ্চিত করার জন্য সব সম্ভাব্য পদক্ষেপ নেওয়া হবে।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর