ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১০ দিনে প্রায় ৮ হাজার গ্রেফতার
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সরকারি স্থাপনায় ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়াসহ সহিংসতার অভিযোগে গত ১০ দিনে প্রায় আট হাজার সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল সোমবার পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় করা পাঁচ শতাধিক মামলায় তাদের গ্রেফতার করা হয়। পুলিশ সূত্র এসব তথ্য জানিয়েছে।

ডিবি হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়কের কাছ থেকে জোরপূর্বক বিবৃতি নেওয়ার বিষয়টি গুজব বলে দাবি করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

গতকাল বিকেল পৌনে ৩টার দিকে ডিবি কার্যালয়ের প্রধান ফটকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ দাবি করেন তিনি।

ডিবিপ্রধান বলেন, কোটা সংস্কার আন্দোলন বন্ধে জোরপূর্বক ছয় সমন্বয়কের কাছ থেকে বিবৃতি নেওয়ার অভিযোগটি গুজব। যারা এ গুজব ছড়িয়েছেন, তাঁদের প্রতি অনুরোধ-গুজব ছড়াবেন না।

হারুন বলেন, এখানে (ডিবি) কাউকে আটকে রাখা হয় না। জোর করে বিবৃতি নেওয়া হয় না। তাঁরা অনুভব করেছেন, সরকার তো সব দাবি মেনেই নিয়েছে। তাঁরা আমাদের কাছে লিখিতভাবে বলেছেন। তাঁরা আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন।

হারুন বলেন, ডিবি হেফাজতে থাকা ছয় সমন্বয়কের পরিবার বলেছে, সমন্বয়করা ভালো আছেন। তাঁদের পরিবার কাল রাতেও এসেছিল। আজও (গতকাল) ডিবিতে এসেছে। পরিবারের সদস্যরা নিজেরাও দেখেছেন, তাঁরা কেমন আছেন। তাঁদের পরিবারের লোকজন গণমাধ্যমে কথাও বলেছেন।

হারুন বলেন, ‘পুলিশ কর্মকর্তা হিসেবে আমরা মনে করি, যদি কোনো ব্যক্তি নিরাপত্তাহীনতা বোধ করেন, আমাদের কাছে আসেন, তাহলে আমাদের দায়িত্ব তাঁদের দেখভাল করা। সেটিই আমরা করছি।’

তিনি বলেন, ‘এরই মধ্যে তাঁরা (ছয় সমন্বয়ক) একটি বিবৃতি দিয়েছেন, কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে তাঁরা আর নেই। রবিবার রাত থেকে আমরা গুজব ছড়াতে দেখছি, তাঁরা স্বেচ্ছায় বিবৃতি দেননি। আমরা মনে করি, ডিবি কার্যালয় হলো মানুষের আস্থার জায়গা। মানুষকে হেনস্তা করা বা কারো প্রতি অন্যায় আচরণ করা, তা কখনোই ডিবি করে না, ভবিষ্যতেও করবে না।’

ডিএমপিতে ২৪৩ মামলায় গ্রেফতার ২৮২২

কোটা সংস্কার আন্দোলন ঘিরে নাশকতার ঘটনায় ঢাকা মহানগরের বিভিন্ন থানায় এ পর্যন্ত ২৪৩টি মামলা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত দুই হাজার ৮২২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

গতকাল ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি এ তথ্য দেন।

র‌্যাবের অভিযানে আরও ৩৩৪ গ্রেফতার

পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গতকাল সকাল পর্যন্ত ৩৩৪ জন নাশকতাকারীকে গ্রেফতার করেছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র পরিচালক আ ন ম ইমরান খান এ তথ্য দেন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে নাশকতার অভিযোগে ঢাকায় ৮৩ জন, ঢাকার বাইরে ২৫১ জনসহ সারা দেশে ৩৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। নাশকতাকারীদের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে।

নুরের কাছে আসে ৬৫ লাখ টাকা, তুলে দেন গণঅধিকার পরিষদের নেতাদের হাতে

ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কারীদের কৌশলে পরিচালিত করছিলেন। আড়ালে থেকে তিনিই সব কর্মকাণ্ডে সহযোগিতা করেছেন। কোটা আন্দোলনে উসকানি দিয়েছেন-এমন তথ্যের ভিত্তিতে নুরকে আটক করে পুলিশ।

ডিবির একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, এবারের কোটা আন্দোলনে পেছন থেকে সমন্বয়কারীদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন নুর। শুধু তা-ই নয়, কোটা আন্দোলন সফল করতে মধ্যপ্রাচ্যের একাধিক দেশ থেকে তিনি মোটা অঙ্কের টাকা দেশে এনেছিলেন।

এই টাকার একটি অংশ (প্রায় ৬৫ লাখ টাকা) তিনি ঢাকার তিন অঞ্চল বাড্ডা, মিরপুর ও লালবাগে গণঅধিকার পরিষদের নেতাদের হাতে তুলে দিয়েছিলেন, যাতে তাঁরা কোটা আন্দোলনের বিভিন্ন রসদ আন্দোলনকারীদের পাঠান। নুরের মামলার সংশ্লিষ্ট কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সেতু ভবনে হামলা মামলায় রিমান্ডে আসিফ-আরিফ

রাজধানীর বনানীর সেতু ভবনে হামলার ঘটনায় করা মামলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আসিফ মাহতাব উৎস ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী আরিফ সোহেলের ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল তাঁদের আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাঁদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আবু সাইদ মিয়া। অন্যদিকে তাঁদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাঈনুল ইসলাম তাঁদের জামিন নামঞ্জুর করে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রাজধানীর বাইরে কয়েক জেলায় আরও গ্রেফতার

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কক্সবাজারে সাত মামলায় ৭৫ জন গ্রেফতার, ধামরাইয়ে ১৯ জন আটক এবং গোপালগঞ্জে সদর উপজেলা জামায়াতের সাবেক আমির সমশের আলী মোল্যাকে গ্রেফতার করেছে পুলিশ। মৌলভীবাজারে পাঁচ মামলায় ১৫ জন গ্রেফতার এবং সিংড়ায় পুলিশের করা বিস্ফোরক আইনের মামলায় গত আট দিনে ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সর্বশেষ গতকাল বিকেলে সিংড়া বাসস্ট্যান্ড এলাকা থেকে পৌর শ্রমিক দলের সভাপতি ফরহাদ হোসেনকে গ্রেফতার করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর