ঢাকা, সোমবার, ৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘ মানবাধিকার কমিশনারের
অনলাইন ডেস্ক
ভলকার তুর্ক

বাংলাদেশে মর্মান্তিক সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনার ভলকার তুর্ক। এছাড়া সিরাজগঞ্জের ১৩ পুলিশসহ রবিবারের নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন তিনি।

জেনেভা থেকে দেয়া বিবৃতিতে আরও বলা হয়, ঢাকায় আজকে যে গণমিছিলের পরিকল্পনা করা হয়েছে এবং ক্ষমতাসীন দলের যুব শাখা বিক্ষোভকারীদের বিরুদ্ধে ডাক দিয়েছে, তাতে ভলকার তুর্ক গভীরভাবে উদ্বিগ্ন যে আরও প্রাণহানি এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে। তাই তিনি রাজনৈতিক নেতৃত্ব এবং নিরাপত্তা বাহিনীকে তাদের জীবনের অধিকার এবং শান্তিপূর্ণ সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় তাদের দায়িত্ব পালন করার জন্য জরুরিভাবে আবেদন জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা-উচ্চতর এবং কমান্ডের দায়িত্বসহ- অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আন্তর্জাতিক সম্প্রদায় যেন মনে করিয়ে দেয় এই গুরুত্বপূর্ণ সময়ে কোনো দায়মুক্তি থাকবে না।

সরকারকে অবশ্যই প্রতিবাদ আন্দোলনে শান্তিপূর্ণভাবে অংশগ্রহণকারীদের টার্গেট করা বন্ধ করতে হবে, নির্বিচারে আটককৃতদের অবিলম্বে মুক্তি দিতে হবে, সম্পূর্ণ ইন্টারনেট অ্যাক্সেস পুনরুদ্ধার করতে হবে এবং অর্থপূর্ণ সংলাপের জন্য শর্ত তৈরি করতে হবে।

জনগণের অসন্তোষ দমনের অব্যাহত প্রচেষ্টা, অতিরিক্ত শক্তি প্রয়োগের এবং ইচ্ছাকৃতভাবে ভুল তথ্যের বিস্তার এবং সহিংসতার জন্য উসকানি অবিলম্বে বন্ধ করারও আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার কমিশনার।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর