ঢাকা, শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

বঙ্গভবনের সামনে গ্রাম পুলিশের বিক্ষোভ, স্বরাষ্ট্র উপদেষ্টার আশ্বাসে সড়ক ত্যাগ
নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তীকালীন সরকারে আরও চার উপদেষ্টার শপথ উপলক্ষে বঙ্গভবনে অনুষ্ঠানের আয়োজনের মধ্যে বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করছেন গ্রাম পুলিশ সদস্যরা। 

শুক্রবার বিকেলে বঙ্গভবন এবং রাজউকের সামনের অংশে গ্রাম পুলিশের সদস্যরা জড়ো হয়ে বৈষম্যের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। তাদের দাবি, চাকরি জাতীয়করণ। 

আন্দোলনরতদের এ অবস্থা দেখে বঙ্গভবনে প্রবেশের আগে স্বরাষ্ট্র উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল অবসরপ্রাপ্ত এম সাখাওয়াত হোসেন তাদের সঙ্গে কথা বলেন। তিনি গ্রাম পুলিশ সদস্যদের সামনে এসে তাদের দাবি দেওয়ার সকল কাগজপত্র নেন। এ সময় গ্রাম পুলিশের কয়েকজন সদস্য তাদের দাবি-দাওয়া তুলে ধরেন। 

স্বরাষ্ট্র উপদেষ্টা তাদের উদ্দেশ্যে বলেন, আমি আপনাদের বক্তব্য শুনলাম, আপনাদের লিখিত বক্তব্য গুলো নিয়ে গেলাম। রবিবার অফিসের প্রথম দিকেই আপনাদের বিষয়টি নিয়ে আমি আলাপ আলোচনা করব। প্রয়োজনে আপনারাও আসতে পারেন। সংশ্লিষ্ট সচিব সহ সকলকে নিয়ে বসে আমরা আলাপ-আলোচনা করে বিষয়টি খতিয়ে দেখব। সম্ভব হলে সবটুকু বাস্তবায়ন করব। তবে আমি বলছি না, বসার পরদিনেই সব সমস্যার সমাধান হয়ে যাবে। এতটুকু বলতে পারি, আপনাদের সমস্যাগুলো নিয়ে আমরা কাজ করবো। সর্বোচ্চ করার চেষ্টা করব। আপনারা এখন রাস্তা ছেড়ে চলে যান। 

পরে স্বরাষ্ট্র উপদেষ্টার এমন আশ্বাসের ভিত্তিতে, গ্রাম পুলিশের সদস্যরা সড়ক ছেড়ে চলে যান।

গ্রাম পুলিশ সদস্যদের চার দাবি-

১) অন্যান্য বাহিনীর ন্যায় বিশেষভাবে পুলিশ বাহিনীর সদস্যদের ন্যায় গ্রাম পুলিশ সদস্যদের জাতীয় বেতন স্কেল গ্রেড নির্ধারণ এবং পুলিশ এসআইয়ের ন্যায় দফাদারদের জাতীয় বেতন স্কেল গ্রেড নির্ধারণ করতে হবে।  

২) পুলিশ সদস্যদের ন্যায় রেশন পেনশনসহ সব সুযোগ সুবিধা নির্ধারণ করতে হবে।

৩) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে গ্রাম পুলিশ সদস্যদের পরিচালনা করতে হবে।  

৪) ২০০৮-২০১০ সালের প্রজ্ঞাপন ও ২০১১ সালের জাতীয় বেতন স্কেল গেজেট অনুযায়ী ২০০৮ সাল থেকে সমস্ত বকেয়া বেতন পরিশোধ করতে হবে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর