ঢাকা, সোমবার, ১৯ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

দায়িত্ব-কর্তব্যে অবহেলা করলে চেয়ার ছেড়ে দিতে হবে
‘আগে মাথা থেকে দুর্নীতি হতো, এখন কোনো মাথা নেই সুতরাং দুর্নীতির জায়গাও কম’
অনলাইন ডেস্ক
সড়ক পরিবহন ও সেতু এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান

দায়িত্ব-কর্তব্যে অবহেলা করলে চেয়ার ছেড়ে দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

সোমবার সকালে রেল ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ হুঁশিয়ারি দেন।

এসময়  রেলপথ উপদেষ্টা বলেন, ‌‘আমি সবাইকে বলে দিয়েছি এবার যদি আমরা ব্যর্থ হই তাহলে কিন্তু আমাদের সবার ভয়ানক পরিণতি হবে। আমি না পারলে আমিও চেয়ার ছেড়ে দেব।’

তিনি বলেন, ‘এটা কোনো বানে ভাসা সরকার না, এটা মধ্যরাতের নির্বাচনের সরকার না, এটা কোনো থানার ওসির সরকার না। এটা আমাদের ছাত্র-জনতার রক্তে অর্জিত সরকার।’

পরিসংখ্যান দিয়ে কাউকে মূল্যায়ন করা হবে না জানিয়ে তিনি বলেন, রেলওয়ে একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটাকে সেবা দিয়ে মূল্যায়ন করতে হবে।

টিকিট প্রসঙ্গে তিনি বলেন, মানুষ কাউন্টারে গেলে টিকিট পায় না। কিন্তু আবার ট্রেনে উঠতে গেলে আলাদাভাবে টিকিট পাওয়া যায়। এ বিষয়ে তদন্ত হচ্ছে। অভিযুক্ত জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ফাওজুল কবির খান বলেন, রেলের জমি উদ্ধারে টাস্কফোর্স গঠন করা হবে। অল্পদিনেই অ্যাকশন শুরু করা হবে।

তিনি আরও বলেন, একদিনে রেল খাতকে লাভজনক করা যাবে না, ধীরে ধীরে এগোতে হবে। এজন্য প্রথমে ব্যয় সংকোচন নীতি গ্রহণ করতে হবে। অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খরচ কমানো হবে। চলমান প্রকল্পগুলোর ব্যাপারে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ এগিয়ে নেওয়া হবে।

তিনি বলেন, ‘রেলের দুর্নীতি কমে যাবে। আগে মাথা থেকে দুর্নীতি হতো, এখন কোনো মাথা নেই সুতরাং দুর্নীতির জায়গাও কম।’

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর