ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ইউটিউব চ্যানেল হ্যাক হলে ফিরে পেতে যা করবেন
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। স্মার্টফোন ব্যবহারকারীর একটা বড় অংশ ইউটিউব ব্যবহার করেন। এই প্ল্যাটফর্মে নানা বিষয়ে ভিডিও উপভোগ করা যায়। দর্শকদের পাশাপাশি বহু মানুষের অর্থ উপার্জনের মাধ্যমও হয়ে উঠেছে ইউটিউব।

অনেকেই এখন ইউটিউবে কনটেন্ট বানানকেই পেশা হিসেবে নিয়েছেন। ইউটিউব চ্যানেলে নানান ধরনের ভিডিও তৈরি করে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। ফলে হ্যাকারদের কবলেও পড়তে হয়েছে অনেককে। যেসব চ্যানেলের মনিটাইজেশন আছে, আয় ভালো এসব চ্যানেলকে টার্গেট করে হ্যাকাররা।

চ্যানেল হ্যাক করে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। আপনার ইউটিউব চ্যানেল হ্যাক হলে তা উদ্ধার করতে পারবেন। তবে কিছুটা ক্ষতির মুখে আপনাকে পড়তে হতে পারে। চ্যানেল উদ্ধার করা গেলে অবশ্য আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে পারবেন খানিকটা। জেনে নিন কীভাবে ইউটিউব চ্যানেল হ্যাক হলে ফিরে পাবেন-

যদি ইউটিউব অ্যাকাউন্টটি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায় সেক্ষেত্রে আপনি নতুন টুল সরাসরি ব্যবহার করতে পারেন ইউটিউব হেল্প সেন্টারের মাধ্যমে। সেখানেই আপনি একের পর এক নির্দেশ পাবেন অ্যাকাউন্ট রিকভার করার। সেগুলো ফলো করতে হবে।

প্রথমে গুগলে লগইন করতে হবে। এটাই কন্ট্রোল ফিরে পাওয়ার প্রথম ধাপ। বর্তমানে এই টুলটি শুধু ইংরাজিতে ব্যবহার করা যাচ্ছে। এবং নির্দিষ্ট কিছু ক্রিয়েটরই এই ফিচারের সুবিধা পাবেন। যদি আপনি সেই তালিকায় নাও থেকে থাকেন, তাতে চিন্তিত হওয়ার কিছুই নেই। অনেক বড় পরিকল্পনা রয়েছে। শীঘ্রই এই ফিচারের সুবিধা পাবেন সকল ক্রিয়েটাররাই।

তবে যদি যারা এই মুহূর্তে এই টুলটি পাচ্ছেন না তাদের ক্ষেত্রে ইউটিউবের পরামর্শ সেই সব ক্রিয়েটররা যেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করেন। এক্স হ্যান্ডেলে @TeamYouTube-এ মেসেজ পাঠানোর পরামর্শও দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর