ঢাকা, রবিবার, ৬ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

চলতি মাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, হানা দিতে পারে বজ্রঝড়
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

চলতি অক্টোবরে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এ মাসে বঙ্গোপসাগরে ১-৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে চলতি অক্টোবরে ৩-৫ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হানা দিতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া সংস্থাটি।

অক্টোবর মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. মো. ছাদেকুল আলমের সই করা ওই পূর্বাভাসে জানানো হয়েছে, বিদায়ী সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে। চলতি অক্টোবরেও সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে ১-৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পাশাপাশি দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এ মাসে ২-৪ দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং সারাদেশে ৩-৫ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে। সেই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

এছাড়াও নদ-নদীর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অক্টোবরে দেশের প্রধান নদ-নদীগুলোর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর