ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বিএনপির রাজনীতি : গণতন্ত্র না পরিবারতন্ত্র
হায়দার আকবর খান রনো

বাংলাদেশের রাজনীতিতে আওয়ামী লীগ ও বিএনপি— দুটি বড় দল। এরশাদ সামরিক শাসনের পতনের পর থেকে কয়েক টার্ম দুটি বড় দল পালাক্রমে ক্ষমতায় এসেছিল। হয়তো এখনো পর্যন্ত এ ধারাবাহিকতা চলে আসত যদি না ২০০৬ সালে বিএনপি বিভিন্ন ধরনের কূটকৌশলের মাধ্যমে পরের নির্বাচনকে প্রভাবিত করার এবং নিজের জিতে আসার ব্যবস্থাকে পাকাপোক্ত করার চেষ্টা না করত। তাদের কূটকৌশল কাজে লাগেনি।  বরং এসেছিল এক-এগারোর সেনাসমর্থিত সেই অদ্ভুত ধরনের সরকার। তারপর থেকে ধারাবাহিকতাই কেবল নষ্ট হয়নি। গণতন্ত্রও হারিয়ে গেল। ২০০৬ সালে বিএনপি যদি সহজভাবে নির্বাচন দিত এবং জনগণের ভোটে পরাজয়কে মেনে নিত, তাহলে হয়তো সম্ভাবনা থাকত পরবর্তী নির্বাচনে বিজয়ী হওয়ার। শক্তিশালী বাম দল বা কোনো দেশপ্রেমিক উদারনৈতিক শক্তির অনুপস্থিতিতে এ দুটি বড় দল যেন মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেনের মতো দুই পার্টি সিস্টেমের মধ্যে দেশকে পাঠিয়ে দিয়েছিল। বেশি চালাকি করে খেলতে গিয়ে ২০০৬-২০০৭ সালে বিএনপি খেলায় হেরে গেল এবং সেই যে ক্ষমতার কেন্দ্র থেকে ছিটকে পড়ল এখনো তার ফিরে আসার সম্ভাবনা বেশ কম।

দুই পার্টি সিস্টেমের বদলে এলো দুই পার্টিকেই বাদ দেওয়ার জাতীয় ও আন্তর্জাতিক উদ্যোগ এবং ষড়যন্ত্র। কিন্তু সেটা টিকল না। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিপুলভাবে বিজয়ী হলো। তবু বিএনপির অস্তিত্ব এমন সংকটের মুখে পড়েনি যা আজকে পড়েছে।

২০১৪ সালের নির্বাচন ছিল সব হিসাবেই প্রশ্নবিদ্ধ। হঠাৎ করে সংবিধানে ১৫তম সংশোধনী এনে হাসিনা সরকার এমন পরিস্থিতি তৈরি করল যে, একমাত্র আওয়ামী লীগ ও তার জোটভুক্ত দলগুলো বাদে আর কেউই এতে অংশ নেয়নি। বাম, ডান, মধ্যপন্থি কেউই নির্বাচনে অংশ নেয়নি। এমনকি যে সিপিবির রাজনীতি বিএনপির ঠিক বিপরীতে সেই সিপিবিও নির্বাচন বয়কট করেছিল।

আওয়ামী সরকার কিন্তু তখনো বেশ দুর্বল অবস্থায় ছিল। তারা বেশ কিছু ছাড় দিতেও প্রস্তুত ছিল। সেই অবস্থায় বিএনপি শর্তসাপেক্ষে নির্বাচনে গেলে কী হতো, তা বলা মুশকিল। বস্তুত আওয়ামী লীগও চেয়েছিল বিএনপি নির্বাচনের বাইরে থাকুক। বিএনপি সেই ফাঁদে পা দিয়ে কৌশলের খেলায় হেরে গেল।

আমার মতে, এটা ভুল ছিল। তবে তুলনামূলক কম ভুল। বড় ভুল করল যখন তারা ২০১৪ এবং ২০১৫ সালে গণতন্ত্র আদায়ের নামে জামায়াতকে সঙ্গে নিয়ে চরম দক্ষিণপন্থি অবস্থান থেকে সন্ত্রাসী পথ গ্রহণ করেছিল। এর ফলে দলের নেতা-কর্মীরা দলে দলে জেলে গেল। শত শত মামলায় জড়িয়ে তারা একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছিল।

তাদের আন্দোলন চরমভাবে ব্যর্থ হয়েছিল। এ কথা ঠিক যে, শাসক আওয়ামী লীগ গণতন্ত্রের পথে হাঁটছে না। নির্বাচনকে তারা প্রহসনে পরিণত করেছেন। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে পদে পদে। বিচারবহির্ভূত হত্যা বেড়ে গেছে দারুণভাবে। গুম, খুন, সন্ত্রাস এখন নিত্যদিনের ঘটনা। মানুষ পরিত্রাণ চায়। কিন্তু সে জন্য বিএনপির পেছনে সমবেত হয়ে জানবাজি রেখে রাস্তায় নামবে না। কারণ বিএনপিকে তারা দেখেছে। দুর্নীতি এখনো আছে। বিএনপি আমলেও ছিল। ক্রসফায়ার ও ক্লিনহার্ট অপারেশনের নামে নিরীহ মানুষকে নির্যাতন করা ও এমনকি হত্যা করা হয়েছে। সেই সময় খালেদা জিয়া পার্লামেন্টে আইন পাস করিয়ে নির্যাতনকারী ও হত্যাকারীদের দায়মুক্তি দিয়েছিলেন। সেই খালেদা জিয়া যখন গণতন্ত্রের কথা বলেন, তখন তা বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারে না।

এ সরকারের আমলে খালেদা জিয়া নিজেও নির্যাতিত হয়েছিলেন। তাকে ঘরের মধ্যে আটকে রাখা হয়েছিল। বালুর ট্রাক দিয়ে অফিসের দরজা আটকে রাখা হয়েছিল। জনৈক মন্ত্রী আবার বলেছিলেন, বাড়ি মেরামত করার জন্য নাকি আনা হয়েছিল বালুর ট্রাক। রাষ্ট্রীয় পর্যায়ে এমন মিথ্যাচার আমাদের বিক্ষুব্ধ করলেও আমরা খালেদা জিয়ার পাশে দাঁড়াতে পারিনি। কারণ তার রাজনীতি ছিল গণবিরোধী এবং জামায়াতের ওপর নির্ভরশীল। তিনি গণজাগরণ মঞ্চকে নাস্তিক বলে গালি দিয়েছিলেন। সেই গালি তো আমার গায়েও এসে লাগে। তিনি ঘোর প্রতিক্রিয়াশীল ও নারীবিদ্বেষী হেফাজতকে দিয়ে সরকারবিরোধী আন্দোলনের চেষ্টা চালিয়েছিলেন, যে হেফাজত নারীকে ক্লাস ফাইভের বেশি লেখাপড়ার বিরুদ্ধে এবং যে হেফাজত সিপিবি অফিসে আগুন লাগিয়েছিল। খালেদা জিয়ার অফিস ঘরে যখন বিষাক্ত স্প্রে নিক্ষেপ করা হয় এবং তার বিদ্যুৎ ও পানি সরবরাহের লাইন কেটে দেওয়া হয়, তখন প্রগতিশীল ও গণতান্ত্রিক মহল ক্ষুব্ধ হলেও তার পক্ষে দাঁড়াতে পারেনি। কারণ খালেদা জিয়ার রাজনীতি ছিল অনেকটা পাকিস্তানের মুসলিম লীগের মতো।

ঠিক একই কারণে জনগণও তার ডাকে সাড়া দিয়ে জানবাজি রেখে রাস্তায় নামেনি। কারণ তার কর্মসূচিতে জনগণের পক্ষে একটা দাবিও ছিল না। শ্রমিকের মজুরি, কৃষকের দাবি, মধ্যবিত্তের অর্থনৈতিক দাবি নিয়ে তিনি একটাও হরতাল, সমাবেশ বা মানববন্ধনের ডাক দেননি। তাহলে শুধু তাকে ক্ষমতায় বসানোর জন্য জনগণ কেন রাস্তায় নেমে আসবে?

এবার বিএনপির জাতীয় কাউন্সিলের সময় দেখলাম, খালেদা জিয়া ভিশন-২০৩০ তুলে ধরেছেন। এর আগে আওয়ামী লীগও ডিজিটাল ভিশন দেখিয়েছে। কিন্তু উভয় ক্ষেত্রেই কোনো সুনির্দিষ্ট কর্মসূচি নেই, কোনো ব্যাখ্যা নেই, স্বপ্ন বাস্তবায়নের কোনো আর্থ-সামাজিক পরিকল্পনা নেই। তাই ভিশন শুনে দরিদ্র মধ্যবিত্ত জনগণের মন গলবে না।

সম্প্রতি বিএনপির যে কাউন্সিল হয়ে গেল, সেখানে আর্থ-সামাজিক কর্মসূচি নিয়ে আলোচনা হয়নি। এমনকি কোনো রাজনৈতিক রিপোর্টও ছিল না। গ্রাম ও মফস্বল শহর থেকে যে তিন হাজার ডেলিগেট এসেছিলেন, তাদেরও নেত্রীর বক্তৃতার পরে হাততালি দেওয়া ও নেতানেত্রী, বিশেষ করে মা ও পুত্রের নামে স্লোগান দেওয়া ছাড়া অন্য কোনো কাজও ছিল না। এ নেতৃত্ব মনে করেন, কর্মীরা যেন তাদের দাসানুদাস এবং জনগণকেও তারা নির্বোধ মনে করেন। কিন্তু জনগণ অনেক সজাগ হয়েছে। তারা বর্তমান সরকারের আমলে গণতন্ত্রহীনতা, লুটপাট ও দুর্নীতির কারণে খুবই ক্ষুব্ধ। কিন্তু তাই বলে তার বদলে বিএনপির পক্ষে দাঁড়িয়ে রাস্তায় সংগ্রাম করবেন না।

যে কোনো পার্টির জাতীয় কাউন্সিলের আরেকটি বড় কাজ হলো নেতৃত্ব নির্বাচন। খালেদা জিয়া ও বিএনপি নেতৃত্ব ডেলিগেটদের সেই ভোটদানের ক্ষমতাটুকুও কেড়ে নিয়েছেন। পার্টির সর্বোচ্চ দুই পদে চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে মা ও ছেলে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হয়েছেন। কাউন্সিলে অন্তত সাধারণ সম্পাদকের পদে নির্বাচন হতে পারত। তাও হয়নি। হায়! এর নাম গণতন্ত্র।

বিএনপির ভাগ্য যে তারা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মতো একজন প্রাজ্ঞ, অভিজ্ঞ ও সৎ নিষ্ঠাবান নেতা পেয়েছেন। তিনি আচরণে ভদ্র, কথায় বুদ্ধিদীপ্ত এবং রাজনৈতিক অভিজ্ঞতায় সমৃদ্ধ। কিন্তু তাকে সাধারণ সম্পাদকের পূর্ণ দায়িত্ব এখনো দেওয়া হলো না। বছরের পর বছর তিনি ভারপ্রাপ্তই রয়ে গেলেন।

অন্যদিকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নামে একটি বিশেষ পদ সৃষ্টি করা হলো খালেদা জিয়ার পুত্রকে দ্বিতীয় নম্বরের নেতা বানানোর জন্য। যাতে ভবিষ্যতে খালেদার অবর্তমানে তার ছেলে দলের প্রধান বা প্রধানমন্ত্রী হতে পারেন (যদি কখনো তেমন সম্ভাবনা আসে)। অথচ আমরা দেখছি পুত্র তারেক জিয়া এখনো অর্বাচীন। তার চেয়ে উপযুক্ত, দক্ষ ও অভিজ্ঞ অনেক নেতা বিএনপিতে আছেন। কিন্তু তাদের সবাইকে ডিঙিয়ে তারেক জিয়াকেই দুই নম্বর পদে রাখা হলো। একে নিকৃষ্ট পরিবারতন্ত্র ছাড়া আর কী বলা যাবে?

খালেদা জিয়া তার বক্তৃতায় সংবিধানে সংশোধনীর প্রস্তাব করেছেন। প্রধানমন্ত্রীর একচ্ছত্র ক্ষমতা হ্রাস করে অন্যদের সঙ্গে ভারসাম্য তৈরির কথা বলেছেন। কিন্তু প্রস্তাবটি এখনো অস্পষ্ট। মোটকথা তিনি দেশের সর্বময় ক্ষমতা কোনো একক ব্যক্তির হাতে না রাখার পক্ষে। বস্তুত বাংলাদেশের সংবিধানে যা আছে তা হলো, প্রধানমন্ত্রীর একনায়কতন্ত্র। এটা বদলাতে চান। খুব ভালো কথা।

কিন্তু সেটা তো অনেক ভবিষ্যতের কথা। এখনো তার নাগালের মধ্যে যেটা আছে, সেখানে কি তিনি গণতান্ত্রিক রীতি চালু করবেন? এখন দলের ক্ষমতা কেন্দ্রীভূত আছে চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যানের হাতে।  কোথাও নির্বাচনের ব্যবস্থা নেই। অন্য কোনো পদে অধিষ্ঠিত ব্যক্তিদের কোনো সত্যিকারের ক্ষমতা নেই। দলের মধ্যে কি তিনি ভারসাম্য আনবেন?

তাই যদি না পারেন, তাহলে কী করে আশা করব যে তিনি রাষ্ট্রের ক্ষমতায় গেলে সেখানে গণতন্ত্রায়নের প্রক্রিয়া শুরু করবেন।  যে দলের মধ্যেই গণতন্ত্র নেই সেই দল কি দেশকে গণতন্ত্র উপহার দিতে পারবে?

লেখক : রাজনীতিক।

 

বিডি-প্রতিদিন/ ৩০ মার্চ, ২০১৬/ রশিদা



এই পাতার আরো খবর