ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রসঙ্গ- গণস্বাস্থ্যের টেস্টিং কিট
আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম
আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম

বীকন ফার্মার তৈরি জাপানের Avigan এর patent নিয়ে তৈরি FAVIPIRAVIR ওষুধটি গত ৪ April জমা দিলেও এখনো অনুমোদন পায়নি। পরীক্ষা নিরীক্ষা চলছে। Becon Pharma-র মালিক এবাদুল করিম সাহেব আওয়ামী লীগের Mp. Beximco একই ওষুধ তৈরি করেছে যা এখনো অনুমোদন পায়নি বলে শুনেছি। পরীক্ষাগারে প্রক্রিয়াধীন আছে। অথচ জাপানের Avigan করোনা রোগীদের উপর প্রয়োগ করে চীন এবং জাপান ভাল ফলাফল পেয়েছে বলে world Media-য় খবর আছে। কিন্তু যথাযথভাবে পরীক্ষা করে নিশ্চিত না হয়ে অনুমোদন দিচ্ছে না ওষুধ প্রশাসন। যদিও করোনা রোগের চিকিৎসার কোনো ওষুধ নাই। এটা নিয়ে সংবাদ মাধ্যম বা সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো মাথাব্যথা নাই। কারণ এখানে রাজনীতি নাই। ***। ****অথচ গণস্বাস্থ্যের Testing kit পরীক্ষার জন্য জমা না দিয়ে সভা আহ্বান করে সরকারকে তা গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানিয়ে অপেক্ষা করা, সরকারের প্রতিনিধি না আসায় বিষোদগার করার মধ্যে অন্য কিছু আছে কিনা তা দেখা দরকার। 

গণস্বাস্থ্যের না জানার কথা না কোন product কিভাবে অনুমোদন নিতে হয়, কোন প্রক্রিয়ায় পরীক্ষাগারে জমা দিতে হয়। Testing kit জীবন রক্ষাকারী ওষুধ নয়, রোগ নির্ণয়ের উপাদান মাত্র। Testing kit এর অভাবে করোনা পরীক্ষা হচ্ছে না, এমন কোনো সংবাদও দেখছি না। সরকার বলছে পর্যাপ্ত kit আছে। গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমের বিনামূল্যে দেয়া চীন থেকে আমদানিকৃত ৩০ হাজার kit ও সঠিকভাবে মানসম্মত না হওয়ায় কর্তৃপক্ষ ব্যবহারের অনুমতি দেয়নি বলে পত্রিকান্তরে জানতে পেরেছি। 

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখলাম চীন থেকে আমদানী করা ১০ লাখ Kit পরীক্ষা করে মানসম্পন্ন না পাওয়ায় CANADA সরকার তা ব্যাবহার নিষিদ্ধ করেছে। গণস্বাস্থ্যের বিজ্ঞানী বিজন শীলের বক্তব্যও কোথায় জানি পড়লাম। তিনি বলেছেন, 'তিনি ডাক্তার জাফরউল্লাহর ঘুষ প্রদানের বিষয়সহ কিছু বক্তব্যের সাথে একমত নন যদিও তিনি সাংবাদিক সম্মেলনে তাঁর পাশে ছিলেন। তিনি বলেছেন, ওষুধ প্রশাসন DGর indication পেয়েছেন এবং কোন পরীক্ষাগারে জমা দিবেন তা ওনাদের আগামী কাল (২৭ এপ্রিল) জানানো হবে। তা BSMMU পরীক্ষাগারে হতে পারে বলেও জানিয়েছেন। তিনি এও বলেছেন, সরকার এভাবে পরীক্ষার জন্য উৎপাদিত product সংগ্রহ করে না।'

সরকারের সংশ্লিষ্ট বিভাগের নির্দেশমত নির্দিষ্ট পরীক্ষাগারে পাঠাতে হয়। তাহলে ধানমন্ডি গণস্বাস্থ্য ভবনে পশরা সাজিয়ে অপেক্ষা করা কি সরকারের বিরুদ্ধে Blame game খেলার পটভূমি সৃষ্টির লক্ষ্য থেকে করা হয়েছে? *** স্বাস্থ্য বিভাগ “ধোয়া তুলশি পাতা” তা কেউ দাবি করে না। আমিও না। কিন্তু এক্ষেত্রে? যেখানে সব সভা সমাবেশ সেমিনার সিম্পোজিয়াম করোনা উপলক্ষে সরকার বেআইনি ঘোষণা করেছে, সেখানে জাফরউল্লাহ সাহেবের ডাকা তেমন একটি Testing kit পরীক্ষার আগে হস্তান্তরমূলক সভায় না যাওয়ার জন্য স্বাস্থ্য বিভাগের বিরুদ্ধে সম্ভাব্য ঘুষ নেয়ার অগ্রিম অভিযোগও গ্রহণযোগ্য নয়। অননুমদিত kit সংগ্রহ করার মত অনুষ্ঠানে গিয়ে নষ্ট করার মত সময় কি স্বাস্থ্য বিভাগের আছে? কিন্তু আমরা আম জনতা বুঝে না বুঝে যেভাবে হইচই করেছি, সরকারকে গালমন্দ করেছি, তারা কি একবারও ভেবে দেখেছি যথাযথভাবে পরীক্ষা এবং অনুমোদন ছাড়া testing kit প্রয়োগ করে রোগীরা ক্ষতিগ্রস্ত হলে আমরা সরকারকে কি ভাষায় সমালোচনা ও গালমন্দ করতাম?

*** প্রধানমন্ত্রী ডেকে যে কাজে বিজন শীলকে kit উৎপাদন উৎসাহ যুগিয়েছেন বলে পত্রিকায় দেখেছি সেক্ষেত্রে এটা নিয়ে নোংড়া রাজনীতি করা উচিত হয়নি বলে মনে করি। বৈশ্বিক মহামারির এ সময় রাজনীতির সময় নয়। আশা করব এ বিষয়ে বিতর্ক সৃষ্টিকারী জাফরউল্লাহ সাহেব নিজেই সবকিছু যথাযথভাবে উপস্থাপন করে বিতর্কের অবসান ঘটাবেন। গণসাস্থ্যের কিট উৎপাদনের সংবাদে সমগ্র জাতি যেভাবে উৎফুল্ল হয়েছিলেন আমরা চাই যথাযথ পরীক্ষার মাধ্যমে এ কিট ব্যবহারোপযোগী প্রমাণ হয়ে এ অন্ধকারের মধ্যে আলোর দিশারী হোক। আর বীকন ফার্মা এবং বেক্সিমকোর জীবনরক্ষাকারী FAVIPIRAVIR (Avigan) যেন পরীক্ষায় সফল হয়ে করোনার চিকিৎসায় আলোকবর্তিকা হয়।

বিডি প্রতিদিন/এনায়েত করিম



এই পাতার আরো খবর