ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সমুদ্র অভিযাত্রায়
নাজমুন নাহার

কত দূরান্তে পাড়ি দিয়েছি অজানাকে জানার নেশায়। সেখানে সব বাঁধাই হয়েছিলো তুচ্ছ। দিনে রাতে পথে পথে কত চ্যালেঞ্জ ছিলো, সব কিছু মোকাবেলা করতে হয়েছে কত না কৌশলে। বইতে পড়েছিলাম বারমুডা ট্রায়াঙ্গেলের কথা, সেই বারমুডা ট্রায়াঙ্গেল পার হয়ে আমি গিয়েছি ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশগুলো আবিষ্কার করার জন্য। শতাব্দীকাল পূর্বে সেই সমুদ্র পার হয়েছিলেন কলম্বাসও। তাঁর জীবনের দুর্দান্ত আবিষ্কার আমাকে টানতো। আমিও জীবন মরণের টানাপোড়নকেও এক করে পার হয়ে দেখেছি পৃথিবীকে। ছুটে ছিলাম পৃথিবীর দূর অজানাতে।

অজানাকে আবিষ্কার করতে করতে একদিন খুঁজে পেলাম আমার দেখা পৃথিবীর অপূর্ব কিছু সমুদ্র সৈকত। তার মধ্যে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সৈকতগুলো সত্যিই অপরূপা। শুধু পর্বত নয়, অনেক সমুদ্রও আমাকে পাড়ি দিতে হয়েছে। কখনো সমুদ্রের ভয়ঙ্কর উত্তাল ঢেউয়ের মাঝে সময় পার করেছি, আবার কখনো অথৈ সমুদ্রের সৈকতে দাঁড়িয়ে প্রাণভরে নিঃশ্বাস নিয়েছি- আর দেখেছি তার অপূর্ব রূপের সমাহার।

আমার বিশ্বভ্রমণের মধ্যে আছে পৃথিবীর বিভিন্ন দেশের সমুদ্র অভিযাত্রার স্মৃতি। ২০১৫ সালে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশগুলোর অভিযাত্রার মধ্যে ছিলো অপূর্ব দ্বীপ দেশ পুয়ের্তো রিকো।

পুয়ের্তো রিকো'র স্যান জুয়ানে এমন অপূর্ব কিছু সমুদ্র সৈকত দেখেছি যার পানির রং স্ট্রাইপ পান্না, ফিরোজা এবং গভীর নীল রঙের সমাহার যুক্ত। এর মধ্যে কিছু কিছু সমুদ্র সৈকত রয়েছে কয়েক মাইলের সোনালি এবং সাদা-বালির। তার মধ্যে কনডাডো সৈকত ছিল অপূর্ব শৈলীতে ভরপুর। এছাড়া ইসলা ভার্দে সৈকত উপকূলরেখার সাথে মিশে যেন বিধাতার নিজ হাতে অঙ্কিত এক চিত্ররেখা তৈরি করেছে।

আরো কিছু সৈকত দেখেছি যেখানে সমুদ্রের কোলঘেঁষে রয়েছে নারিকেল গাছের সারি, কোথাও ছড়িয়ে আছে পাহাড়ের কুঞ্জ। কুলেব্রা এবং ইসলা ভিয়েকসের মতো ও কিছু অপূর্ব দ্বীপ রয়েছে, যেগুলি কেবল সাদা বালু এবং ফিরোজা সমুদ্রের বিস্ময়কর প্রসারিত নির্জন স্থান দখল করে আছে।

স্নোরকেলিং এবং সার্ফিংয়ের জন্য বিখ্যাত এই ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সমুদ্রগুলি। পৃথিবী তুমি অপূর্ব- না গেলে হয়তো এমন সুন্দর প্রকৃতির সাথে দেখা হতো না আমার! আমি আবারও অপেক্ষা করছি- একদিন হয়তো ছুটে যাবো পৃথিবীর বাকি সব অজানা পথে।

(ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ডায়েরি থেকে ২০১৫)

বিডি প্রতিদিন/ফারজানা 



এই পাতার আরো খবর