ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মানুষের গল্প
আবু তাহের খোকন

পৃথিবীর ইতিহাসের শুরুর দিকে হাজার হাজার বছর আগে মানুষ ছিল প্রাণি জগতের আর দশটা প্রাণীর মত সাধারণ একটি প্রাণী। বিচরণও সীমাবদ্ধ ছিল জঙ্গল আর পাহাড় পর্বতের মধ্যে। লতাপাতা আর গাছের বাকল পরা মানুষ জঙ্গল থেকে বের হয়ে কাপড় পরে জঙ্গল কেটে অট্টালিকা বানিয়েছে ইট পাথর দিয়ে। এক দুই গোনা মানুষ লেখাপড়া শিখে যোগ বিয়োগ করছে। পাথর ঘষে আগুন জ্বালিয়ে খাদ্য তৈরি করে খাওয়া মানুষ আজ পারমাণবিক বোমা তৈরি করে মানুষ মারছে। লতাপাতার রস খেয়ে অসুখ ভালো করা মানুষ, ওষুধ বানাতে বানাতে জৈব অস্ত্র বানাচ্ছে। আকাশে চাঁদ তারা দেখে স্বপ্ন দেখা মানুষ চাঁদে পৌছে গেছে। এখন চাঁদ দেখে স্বপ্ন দেখে না, চাঁদে দাঁড়িয়ে অন্য স্বপ্ন দেখে।

মানুষ শিক্ষিত হচ্ছে, সভ্য হচ্ছে। যত শিখছি, শিক্ষিত হচ্ছি, সভ্য হতে যেয়ে প্রকৃতির কথা ভুলে যাচ্ছি। প্রাকৃতিক এর উপর ঝুঁকছি। প্রকৃতিকে অবহেলা করছি, ধংস করছি। দুঃখজনক হলেও সত্যি, পৃথিবীতে মানুষ নিজেদের কল্যাণের কথা বলে যা কিছু আবিস্কার করেছে তার বেশিরভাগই মানব সভ্যতা ধংসের কাজে ব্যাবহার করেছে। মানুষের কারণে অন্যান্য প্রাণীর জীবন ক্রমাগত দুর্বিষহ হয়ে উঠেছে। মানুষ হয়ে উঠেছে সমস্ত পৃথিবীর শাসক এবং তাবৎ পৃথিবীর জন্য হুমকিস্বরূপ। লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, উগ্রতা, স্বার্থপরতা, ক্রোধ প্রভৃতি কারণে মানুষের মনুষ্যত্ব হারিয়ে যাচ্ছে। বাড়ছে অশ্লীলতা, নাফরমানি, পাপাচার, ব্যভিচার।

আধিপত্য, রাজত্ব ও শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চলছে রক্তের হলিখেলা। আধিপত্য কায়েম করতে চলছে যুদ্ধ। ব্যবহার হচ্ছে পরমাণু ও জৈব অস্ত্র। হচ্ছে পরিবেশ বিপর্যয়, জলবায়ু পরিবর্তন, বায়ু দুষণ। বার বার আসছে করোনার মত মহামারী। বড় বড় মহামারীতে মানবতার বিপর্যয় ঘটে।মহামারী, মৃত্যু ভয়, বেকারত্ব, দুর্ভিক্ষে মানুষ নিষ্ঠুর হয়ে যায়। কমতে শুরু করে মানুষের প্রতি মানুষের ভালোবাসা। তার প্রতিচ্ছবি দেখা যাচ্ছে করোনায়। সন্তান মাকে ফেলে আসছে জঙ্গলে। বাবার মৃত্যু সংবাদ শুনে সন্তান পালায় হাসপাতাল থেকে। করোনায় আক্রান্ত জেনে সন্তান পিতাকে, স্ত্রী স্বামীকে ঘর থেকে বের করে দেয়। কেউ আবার দরজায় খিল মেরে বসে থাকে মৃত্যুর অপেক্ষায়।

শেষ দেখা, জানাযা, এক মুঠো মাটি দিতে যায় না কবরস্থানে। শুধু কি মৃত্যু ভয়? করোনা ছাড়াও মৃত্যু হয়। মৃত্যু হতে পারে যে কোন সময়। করোনার মতো মহামারী বার বার আসে আমাদের বুঝিয়ে দিতে। মানবতার বিপর্যয়ের পরও পৃথিবী শেষ হয়ে যায় না কিছু ভালো মানুষের জন্য। এখনো মানুষ আছে, আছে মানবতা। আর যতদিন ভালো মানুষ থাকবে ধংস হবে না মানবতা। যুদ্ধ, দুর্যোগ মহামারী হলে ভালো মানুষগুলো সামনে এসে মানব সভ্যতার ইজ্জত রক্ষা করে। করোনার বেলায় সেই মানবতাবোধসমৃদ্ধ মানুষ কেউ নিজ উদ্যোগে অনেকে আবার বিভিন্ন সংগঠনের নামে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। ক্ষুধার্ত মানুষের জন্য খাদ্য দেওয়া, সন্তান ফেলে যাওয়া মাকে ঘরে পৌঁছে দিয়েছে। নিজের জীবনের ঝুঁকি নিয়ে সন্তানের ফেলে যাওয়া করোনায় আক্রান্ত বাবার মৃতদেহ দাফন করছে।

করোনায় মানুষকে সচেতন করতে গিয়ে অনেকে প্রাণ দিয়েছেন। যুদ্ধ, দুর্যোগ, বিপর্যয়, মহামারী এই ভাবে চলতে থাকলে অনেক প্রাণীর মত মানুষও হয়ত বিলুপ্ত হয়ে যাবে। এই ভাবে হয়ত ধংস হয়ে যাবে পৃথিবী!

লেখক: ফটোসাংবাদিক

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর