ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডুবন্ত টাইটানিকে রিপাবলিকান দল
ড. মোস্তফা সারওয়ার
ড. মোস্তফা সারওয়ার

গত শতাব্দি মাঝখানে প্রকাশিত ইংল্যান্ডের নামজাদা লেখক জে আর আর টলকিনের (J R R Tolkien) ফ্যান্টাসি কাহিনী লর্ড অব দ্যা রিংস (Lord of the Rings) অবলম্বনে মুভি সিরিজ এই শতাব্দির শুরুতেই পৃথিবীব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল।

যুক্তরাষ্ট্র সিনেটের মাইনরিটি লিডার সিনেটর মিচ মেকনালের অবস্থা অনেকটা লর্ড অব দ্যা রিংসের ফ্রোডোর মত। ওই উপন্যাসের খলনায়ক সাউরন এক অশুভ জাদুকর। তিনি একটি যাদুকরী আংটি তৈরি করেছিলেন যার সম্মোহনী শক্তি ব্যবহার করে তিনি অন্য সবার উপর আধিপত্য কায়েম করবেন। এই যাদুকরী আংটি ব্যবহার করে খলনায়ক সম্পদ এবং স্বৈরশাসনের অধিকারী হওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু আংটিটি ফ্রোডোর তত্ত্বাবধানে চলে আসে। তার দায়িত্ব ছিল আংটিটি বহন করে নিয়ে যাবেন মাউন্ট ডুম নামে এক আগ্নেয় পাহাড়ের চূড়ায়। সেখানে রয়েছে ভীষণ গরম লাভায় পরিপূর্ণ আগ্নেয়গিরির মুখ। এখানেই বিবিধ গরম ধাতব বস্তু দিয়ে খলনায়ক সাউরন ওই আংটিটি তৈরি করেছিলেন। ফ্রোডোর কাজ হল আংটিটি ছুঁড়ে ফেলতে হবে অগ্নিগিরির মুখগহ্বরে।

এছাড়া ওই অশুভ ভয়ংকর আংটিটি ধ্বংস করার আর অন্য উপায় নেই। সমস্যা হল ওটা যে পায় সে অর্জন করে অলৌকিক ক্ষমতা। আর ক্ষমতায় বিগড়ে যায় সুমতি। অনেক বাধা বিপত্তি অতিক্রম করে ফ্রোডো চলে গিয়েছিলেন লক্ষ্যস্থলে। কিন্তু তিনি আংটিটি স্বেচ্ছায় হাতছাড়া করেননি। অগ্নিগিরির ভয়ার্ত গহ্বরে টগবগ করে লাভা জ্বলছিল এক অলৌকিক ড্রাগনের ক্ষুধার্ত জিহ্বার মত। ফ্রোডো ইচ্ছে করলেই আংটিটি ছুঁড়ে দিতে পারতেন অগ্নিগিরির লাভায়। তাহলেই সব সমস্যার সমাধান হয়ে যেত। কিন্তু ফ্রোডো তা করলেন না। এ বছর ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি রাতে টেলিভিশনে উপভোগ করছিলাম কমেডিয়ান জিমি কিমেলের (Jimmy Kimmel) রসিকতা। কিমেলের মতে, দ্ব্যর্থবোধক সিদ্ধান্তে ওস্তাদ মেকনাল ফ্রোডোর এক নিম্নমানের সংস্করণ।

ব্যাপারটা একটু খোলাসা করে বলি। উপরিউক্ত কাহিনীর খলনায়ক সাউরন হলেন ডোনাল্ড ট্রাম্পের রূপকল্প। তেমনি ফ্রোডো হলেন মেকনাল। আংটি হল অপ্রতিরুদ্ধ ক্ষমতার উচ্চতম পদ। এখানকার উপমায় সেটা হবে খলনায়ক ট্রাম্পের জন্য পুনরায় প্রেসিডেন্সি লাভ ২০২৪ সালে। ১৩ ফেব্রুয়ারি সিনেটের ইমপিচমেন্ট বিচারে মেকনাল তার সমর্থকদের সাথে নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিলেই ট্রাম্প আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন না। আংটিটি ধ্বংস করার সুযোগ পেয়েও মেকনাল তা করলেন না।

১৩ ফেব্রুয়ারি সিনেটের ইমপিচমেন্ট বিচারে ট্রাম্পের শাস্তি হল না। কিন্তু এতে প্রমাণ হয়নি যে সে নির্দোষ। বস্তুত ট্রাম্পই ৬ জানুয়ারির ব্যর্থ অভ্যুত্থানের উস্কানি এবং মদদদাতা নেতা। বিচারে শাস্তির বিপক্ষে ভোট দেওয়ার কিছুক্ষণ পর রিপাবলিকান নেতা সিনেটর মিচ মেকনাল সিনেট চেম্বারে একটি অদ্ভুত ভাষণ দিয়েছিলেন। মেকনাল বলেছিলেন, কার্যত এবং নীতিগতভাবে ট্রাম্পই ৬ জানুয়ারির অভ্যুত্থানের জন্য দায়ী।…এটা ছিল ধাপে ধাপে তীব্র হতে তীব্রতর চরম অবস্থার দিকে ধাবমান ষড়যন্ত্র তত্ত্ব যা ট্রাম্প কর্তৃক সুষ্ঠুভাবে সমন্বিত করা হয়েছিল এক সশস্ত্র অভ্যুত্থানে। বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্দেশ্য ছিল নির্বাচনে ভোটারদের সিদ্ধান্ত উল্টে দেওয়ার দৃঢ়প্রতিজ্ঞ প্রচেষ্টা। অথবা ট্রাম্পের উদ্দেশ্য ছিল প্রেসিডেন্সি থেকে বিদায়ের আগে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে আগুনে পুড়িয়ে ফেলা। মেকনাল আরও বলেছেন, ট্রাম্প টেলিভিশনের পর্দায় দেখছিলেন সন্ত্রাস ও ধ্বংসের অগ্রগতি। দেখছিলেন উচ্ছৃঙ্খল দাঙ্গাকারী জনতা ক্যাপিটল হিল আক্রমণ করেছে তার নামে। এই দুষ্কৃতিকারীরা বহন করছিল তার ব্যানার, প্রতিস্থাপন করছিল তার পতাকা এবং উচ্চস্বরে চিৎকার করে স্লোগান দিচ্ছিল তার পক্ষে।

মেকনালের ভাষণে ট্রাম্প নিশ্চিত অপরাধী। তবুও মেকনাল এই ইমপিচমেন্টের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। সুযোগের সৎ ব্যবহার করার সাহস ছিল না। এই কারণে রিপাবলিকান রাজনীতিতে শক্তিশালী অবস্থানে থেকে গেলেন ট্রাম্প। রিপাবলিকানদের মধ্যে যারা তার ইমপিচমেন্টের পক্ষে ভোট দিয়েছিলেন একে একে তাদের সরিয়ে দিচ্ছেন ট্রাম্পের বংশবদ রিপাবলিকানরা। এমনি এক বিদ্রোহী হলেন কংগ্রেসের নিম্নকক্ষের রিপাবলিকান দলীয় নেতৃত্বে তৃতীয় পদ ধারী কনফারেন্স চেয়ার লিজ চেনী। ১২ মে সকালে কণ্ঠস্বর ভোটে তাকে সরিয়ে দেওয়া হল। ১৪ মে বসিয়ে দেওয়া হল নিউইয়র্ক হতে নির্বাচিত কংগ্রেস সদস্য এ্যালিস স্টেফিনিককে। এই ছত্রিশ বছর বয়স্কা মহিলা রিপাবলিকানদের রাজনৈতিক আকাশের উঠতি উজ্জ্বল নক্ষত্র। আমার বড় ছেলে তুরহানের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ব্যাচ মেট।

ট্রাম্পের বিরুদ্ধে যে রিপাবলিকানরা ইমপিচমেন্টের পক্ষে ভোট দিয়েছিলেন তাদের বিরুদ্ধে আগামী প্রাইমারী নির্বাচনে ট্রাম্প তার অনুগত নবাগত চরম দক্ষিণপন্থীদের দাঁড় করিয়ে দিচ্ছেন। মেকনালের বিরুদ্ধে সাম্প্রতিক ট্রাম্পের হুংকার অনেকেই ভাবছেন অর্থপূর্ণ। ট্রাম্প বলেছেন, মেকনাল প্রাণশক্তিহীন এবং নির্বোধ (reference: Forbes Magazine, May 5, 2021)। ফক্স নিউজের উদ্ধৃতি দিয়ে ২৯ এপ্রিল রয়টার্সের রিপোর্ট অনুযায়ী ট্রাম্পের ভাষ্য: মিচ মেকনাল ভাল কাজ করেননি। আমি চিন্তা করছি রিপাবলিকানদের উচিত নেতৃত্বের পদ হতে মেকনালকে সরিয়ে দেওয়া।

অপর দিকে ৯ মে ট্রাম্প বিদ্রোহী ইলিনয় স্টেটের রিপাবলিকান কংগ্রেসম্যান এ্যাডাম কিনজিঙ্গার তাদের চলমান গৃহযুদ্ধকে তুলনা করেছেন আটলান্টিক মহাসাগরে ডুবন্ত টাইটানিক জাহাজের সাথে (reference: Salon, May 5, 2021)। ওই একই নিউজ ওয়েবসাইট ৯ মে উদ্ধৃত করেছে ম্যারিল্যান্ডের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগানের এনবিসি (NBC) 'মিট দ্য প্রেস' এ সাক্ষাৎকার। লিজ চেনীর অপসারণ এবং ইমপিচমেন্টের পক্ষে ভোট দেওয়া রিপাবলিকানদের শাস্তি দেওয়াকে গভর্নর হোগান তুলনা করেছেন বৃত্তাকার ফায়ারিং স্কোয়াডের সাথে। 

আরকানসা স্টেটের দুই টার্ম বর্তমানের রিপাবলিকান গভর্নর এসা হাটচিনসন (Asa Hutchinson) বলেছেন,"... সাবেক প্রেসিডেন্ট আমাদের দলকে বিভক্ত করছেন, তার সাথে আমরা যোগ দেব না" (reference: The Washington Post, May 11, 2021)। ১৮ মে তিনি এমএসএনবিসির মর্নি জো (MSNBC-Morning Joe) টক শোতে এক সাবেক প্রেসিডেন্টকে দলের অভিভাবক করার বিপক্ষে তার মতামত ব্যক্ত করেছেন। একই টক শোতে জর্জিয়ার লেফটেনেন্ট গভর্নর ডানকান ট্রাম্পের বিরুদ্ধে ১৩ মে সংগঠিত ১৫০ জন গুরুত্বপূর্ণ রিপাবলিকানদের সাথে যোগ দেয়ার খবর জানিয়েছেন। জিওপি ২.০ নামের এই গ্রুপটি দলের ভিতরে থেকেই কাউন্টি থেকে কেন্দ্রীয় সব নির্বাচনে ট্রাম্প সমর্থকদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী দাঁড় করাবে। জটিল পরিস্থিতি থেকে রিপাবলিকানদের উদ্ধারের পথ রুদ্ধ হতে চলেছে বলে মনে হচ্ছে।

লেখক: এমেরিটাস অধ্যাপক এবং সাবেক উপ-উপাচার্য, ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্স।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর