ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেখ হাসিনা: একজন রাজকন্যা ও ফিনিক্স পাখির গল্প
গুলশাহানা ঊর্মি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

প্রাচীন গ্রিক পুরাণে পবিত্র আগুন পাখি ‘ফিনিক্স’ এর কথা বর্ণিত আছে। পৌরাণিক কাহিনী নির্ভর বিভিন্ন গল্প বা সিনেমাতে আমার পবিত্র ও আগুন পাখি ফিনিক্স এর উপস্থিতি দেখতে পাই। ‘ফিনিক্স’ এর জীবনচক্র আবর্তিত হয় হাজার বছর ধরে। কথিত আছে- একবার বিপদসংকুল এ পাখিটি আগুনে পুড়ে ছাই হয়ে যায়। দগ্ধ সেই পাখি তার ছাইভস্ম থেকেই জন্ম নেয় আবার, লাভ করে নতুন জীবন। নবজীবন লাভ করার পর নবউদ্যমে শুরু হয় তার অবিনাশী যাত্রা।

মোটামুটি এরকমই ‘ফিনিক্স’ এর জীবনচক্র। রঙিন পর্দার দেখা ফিনিক্সের জীবনচক্রে কঠিন সময়ের সম্মুখীন হওয়া আমাদের কখনও আতংকিত করে, তার জীবনাবসান কখনও ব্যথিত করে আবার কখনও বা উল্লাসিত করে তার পুনর্জন্ম লাভ করে নবজীবনের অবিনাশী যাত্রা। এতো গেল পবিত্র ও আগুন পাখি ‘ফিনিক্স’ এর গল্প। 

এবার বলব একজন রাজকন্যার গল্প। না, কোন রূপকথার রাজকন্যার মায়াপুরীর গল্প না। এটিকে আসলে গল্পও বলাও ঠিক হবে না, এটি জীবনকাব্য। কখনও কখনও জীবনের ঘটনাগুলো যখন গল্প/কাহিনীকে হার মানায় তখন তা রূপকথার গল্পকেও ছাপিয়ে যায়। আমাদের রাজকন্যার জীবনকাব্যের প্রতিটি অধ্যায়ের উত্থান-পতন আমাদের আনন্দিত, উচ্ছসিত করে আবার পরমুহূর্তেই বেদনায় ভারাক্রান্ত করে চোখে অশ্রু এনে দেয়। 

বাবা-মায়ের প্রথম সন্তান হিসেবে পরিবারে খুশির আলোকবার্তা নিয়ে তিনি জন্মগ্রহণ করেন তাই তাকে রাজকন্যা হিসবেই অভিহিত করলাম। তার জন্ম হয়েছিল এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। পূর্ব পাকিস্তানের টুঙ্গিপাড়ায় বর্তমানে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া ১৯৪৭ সালের ২৮শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। জন্মের পর রাজকন্যার নাম রাখা হয় শেখ হাসিনা। তার পিতা বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং মাতা বেগম ফজিলাতুন নেছা। তিনি পাঁচ ভাইবোনের মধ্যে সবার বড়। টুঙ্গিপাড়ায় ছায়া সুনিবিড় গ্রামীণ পরিবেশে বাল্যশিক্ষা শুরু করেন তিনি।

১৯৫৪ সাল থেকে তিনি ঢাকায় পরিবারের সাথে মোগলটুলির রজনী বোস লেনের বাড়িতে বসবাস শুরু করেন। পরে মিন্টো রোডের সরকারি বাসভবনে স্থানান্তরিত হন। তার পিতা তখন প্রথমবারের মতো মন্ত্রী হন। ১৯৫৬ সালে তিনি টিকাটুলির নারীশিক্ষা মন্দির বালিকা বিদ্যালয়ে ভর্তি হন। ১৯৬১ সালের ১ অক্টোবর থেকে তিনি ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে থাকা শুরু করেন। ১৯৬৫ সালে তিনি আজিমপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সরকারি ইন্টারমিডিয়েট গার্লস কলেজের ছাত্রী সংসদের সহ-সভাপতি ছিলেন। তিনি এই কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং পরের বছর সভাপতি ছিলেন। শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একজন সদস্য এবং ছাত্রলীগের রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৬৭ সালে এম এ ওয়াজেদ মিয়ার সাথে তার বিয়ে হয়। 

এই ছিলো রাজকন্যার বেড়ে ওঠার গল্প, গল্পটা এ পর্যন্ত মোটামুটি  মসৃণই ছিলো বলা যায়। তারপর আসে বাঙালির জীবনের বিভিষিকাময় সেই কালো অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর সাড়ে পাঁচটায় আক্রান্ত হয় বাংলাদেশের স্বাধীনতার সূতিকাগার ৩২ নম্বরের বাড়িটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের অধিকাংশ সদস্যসহ নির্মমভাবে হত্যা করা হয়। শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানা সে সময় পশ্চিম জার্মানিতে অবস্থান করায় বেঁচে যান। পরবর্তীকালে তিনি রাজনৈতিক আশ্রয়ে ৬ বছর ভারতে অবস্থান করেন। ১৯৮০ সালে ইংল্যান্ডে থেকে তিনি স্বৈরাচার বিরোধী আন্দোলন শুরু করেন।

১৯৮১ সালে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। ছয় বছরের নির্বাসিত জীবন শেষ করে অবশেষে তিনি ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে আসেন। তিনি ফিরে আসেন এদেশের মানুষের জীবনে মুক্তির বার্তা নিয়ে, যে মুক্তির স্বপ্ন তার পিতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি এই বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখিয়েছিলেন। তার পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য তিনি কাজ শুরু করেন। তাঁকে ফিরে পেয়ে যেন লাখ লাখ নেতাকর্মীর মাঝে প্রাণের সঞ্চার হয়। নতুন আশায় বুক বেঁধে নবউদ্যমে চলতে শুরু করে ‘৭৫ সালে হোঁচট খাওয়া বাংলাদেশ আওয়ামী লীগ। স্বপ্ন হারিয়ে দিশাহীন মানুষ যেন নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেন, নিরন্ন মানুষ যেন পেট পুরে ভাত খাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। 

১৯৮১ সালে দেশে ফিরে তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে লিপ্ত হন এবং এর পরপরই তিনি শাসকগোষ্ঠির রোষানলে পড়েন। তাঁকে বারবার কারান্তরীণ করা হয়। তাকে হত্যার জন্য কমপক্ষে ২২ বার সশস্ত্র হামলা করা হয়। ১৯৮৩ সালের ১৫ ফেব্রুয়ারি সামরিক সরকার তাঁকে আটক করে ১৫ দিন অন্তরীণ রাখে। ১৯৮৪ সালের ফেব্রুয়ারি এবং নভেম্বর মাসে তাকে দু’বার গৃহবন্দি করা হয়। ১৯৮৫ সালের ২ মার্চ তাকে আটক করে প্রায় ৩ মাস গৃহবন্দি করে রাখা হয়। ১৯৮৬ সালের ১৫ অক্টোবর থেকে তিনি ১৫ দিন গৃহবন্দি ছিলেন। ১৯৮৭ সালে ১১ নভেম্বর তাকে গ্রেফতার করে এক মাস অন্তরীণ রাখা হয়। ১৯৮৯ সালের ২৭ ফেব্রুয়ারি শেখ হাসিনা গ্রেফতার হয়ে গৃহবন্দি হন। ১৯৯০ সালে ২৭ নভেম্বর শেখ হাসিনাকে বঙ্গবন্ধু ভবনে অন্তরীণ করা হয়। ২০০৭ সালের ১৬ জুলাই সামরিক বাহিনী সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তাকে গ্রেফতার করে সংসদ ভবন চত্বরে সাবজেলে পাঠায়। প্রায় ১ বছর পর ২০০৮ সালের ১১ জুন তিনি মুক্তিলাভ করেন।

শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে উল্লেখযোগ্য হামলাগুলোর মধ্যে রয়েছে-

১৯৮৭ সালের ১০ নভেম্বর সচিবালয় ঘেরাও কর্মসূচি পালনকালে তাকে লক্ষ্য করে পুলিশের গুলিবর্ষণ। এতে যুবলীগ নেতা নূর হোসেন, বাবুল ও ফাত্তাহ নিহত হন। জাতীয় প্রেসক্লাবের সামনে তাকেসহ তার গাড়ি ক্রেন দিয়ে তুলে নেওয়ার চেষ্টা করা হয়।

১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রাম কোর্ট বিল্ডিংয়ের সামনে শেখ হাসিনাকে লক্ষ্য করে এরশাদ সরকারের পুলিশ বাহিনী লাঠিচার্জ ও গুলিবর্ষণ করে। এ ঘটনায় তিনি অক্ষত থাকলেও ৩০ জন আওয়ামী লীগ নেতা-কর্মী নিহত হন। লালদীঘি ময়দানে ভাষণদানকালে তাকে লক্ষ্য করে ২বার গুলিবর্ষণ করা হয়। জনসভা শেষে ফেরার পথে আবারও তার গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়।

১৯৯১ সালে বিএনপি সরকার গঠনের পর শেখ হাসিনাকে হত্যার জন্য বারবার হামলা করা হয়। ১৯৯১ সালের ১১ সেপ্টেম্বর জাতীয় সংসদের উপ-নির্বাচন চলাকালে তাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়।

১৯৯৪ সালে ঈশ্বরদী রেলস্টেশনে তার কামরা লক্ষ্য করে অবিরাম গুলিবর্ষণ করা হয়।

২০০০ সালে কোটালীপাড়ায় হেলিপ্যাডে এবং শেখ হাসিনার জনসভাস্থলে ৭৬ কেজি ও ৮৪ কেজি ওজনের দু’টি বোমা পুতে রাখা হয়। শেখ হাসিনা পৌঁছার পূর্বেই বোমাগুলো সনাক্ত হওয়ায় তিনি প্রাণে বেঁচে যান। 

বিএনপি সরকারের সময় সবচেয়ে প্রাণঘাতী হামলা হয় ২০০৪ সালের ২১ আগস্ট। সেইদিন বঙ্গবন্ধু এক জনসভায় এভিন্যুতে বক্তব্য শেষ করার পরপরই তাকে লক্ষ্য করে এক ডজনেরও বেশি আর্জেস গ্রেনেড ছোঁড়া হয়। লোমহর্ষক সেই হামলায় তিনি প্রাণে রক্ষা পেলেও আইভি রহমানসহ তার দলের ২২ নেতাকর্মী নিহত হন এবং ৫০০ এরও বেশি মানুষ আহত হন। শেখ হাসিনা নিজেও কানে আঘাত পান।

আমাদের রাজকন্যা শেখ হাসিনার সংগ্রাম ও ত্যাগের জীবনকাব্য যেন ফিনিক্স পাখির নবজন্ম নিয়ে নবউদ্যমে অবিনাশী যাত্রার মতো। শত বাধাবিপত্তি এবং হত্যার হুমকিসহ নানা প্রতিকূলতা উপেক্ষা করে শেখ হাসিনা ভাত-ভোট এবং সাধারণ মানুষের মৌলিক অধিকার আদায়ের জন্য অবিচল থেকে সংগ্রাম চালিয়ে গেছেন। তার নেতৃত্বে বাংলাদেশের জনগণ অর্জন করেছে গণতন্ত্র ও বাকস্বাধীনতা। বাংলাদেশ পেয়েছে নিম্নমধ্যম আয়ের দেশের মর্যাদা। 

‘যতবারই হত্যা করো, জন্মাবো আবার; দারুণ সূর্য হবো, লিখবো নতুন ইতিহাস।’

কবির লেখা এই লাইনগুলো যেন তাকে ভেবেই লিখা। শেখ হাসিনার অপরিসীম সাহসিকতা, দৃঢ়তা ও  আত্মত্যাগের ফলেই বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে। আমরা বিশ্বাস করি সেদিন বেশি দূরে না যেদিন আমরা তার নেতৃত্বে উন্নত বিশ্বের কাতারে মাথা উঁচু করে দাঁড়াব। সৃষ্টিকর্তার নিকট তার নিরোগ ও দীর্ঘজীবন কামনা করছি, তিনি ভাল থাকলেই এদেশ ও দেশের মানুষ ভাল থাকবেন।

লেখক: বিসিএস (তথ্য), সংযুক্তিতে- প্রেস উইং, প্রধানমন্ত্রী’র কার্যালয়। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর