ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সরকারের জন্য বাড়তি চাপও তৈরি করবে...
শওগাত আলী সাগর
শওগাত আলী সাগর

গুম, মানবাধিকার লংঘনের অভিযোগ নিয়ে  জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কথাবার্তার মধ্যেই বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। তাও আবার সর্বাধিক সংখ্যক ভোট পেয়ে। এটি দেশ হিসেবে বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানের, একই সঙ্গে সরকারের জন্য স্বস্তিদায়ক।

মানবাধিকার কাউন্সিলের কাজ হচ্ছে সারা বিশ্বে সদস্য দেশগুলোর মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সুপারিশমালা তৈরি করা। বাংলাদেশ এখন বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি দেখভাল করার দায়িত্বপ্রাপ্ত দেশগুলেঅর একটি।    সাধারনভাবে দেখলে, এই বিজয় আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ এবং বর্তমান সরকারের ভাবমূর্তি বাড়াবে। কিন্তু একই সঙ্গে সরকারের জন্য বাড়তি চাপও তৈরি করবে।নানা দেশের মানবাধিকার পরিস্থি দেখভাল করার দায়িত্ব যে কাউন্সিলের তার কোনো সদস্য রাস্ট্রের বিরুদ্ধে মানবাধিকার লংঘনের অভিযোগ নিশ্চয় শোভন হবে না। ফলে বাংলাদেশকে এই ব্যাপারে নিজদেশেই অধিকতর সংবেদনশীল এবং মনোযেগি হতে হবে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ভোটে সদস্য রাষ্ট্রগুলো বাংলাদেশ এবং বর্তমান সরকারের প্রতি যে সীমাহীন আস্থা দেখিয়েছে, সরকার সেই আস্থার সম্মান রাখতে  নিশ্চয়ই সচেষ্ট হবেন। 

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের বিপুল বিজয় বাংলাদেশের মানবাধিকার  পরিস্থিতির উন্নয়নে সহায়ক হোক।

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর