ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জার্মানিতে করোনায় একদিনে সর্বোচ্চ মৃতের রেকর্ড
ওমর ফারুক হিমেল, জার্মানি

করোনাভাইরাসের আক্রান্তে দিশেহারা জার্মানি। বৃহস্পতিবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৮৮ জন, যা একদিনে সর্বাধিক মৃত্যুর রেকর্ড।

এছাড়া একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৮৪৯ জন। জার্মানির রোগ নিয়ন্ত্রণ সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউট (আরকেআই) এ তথ্য জানিয়েছে।

চলমান লকডাউনের মেয়াদ বাড়লেও ভাইরাসের প্রাদুর্ভাবে মৃত্যুহার কমেনি। সংক্রমণের লাগাম টেনে ধরতে ১৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত কঠোর লকডাউন জারি করেছিল জার্মানি। কিন্তু এতে আশানুরূপ ফল না পাওয়ায় লকডাউনের মেয়াদ বাড়ছে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এ নিয়ে মঙ্গলবার জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ১৬ রাজ্যের মুখ্য মন্ত্রীদের সঙ্গে অনলাইন বৈঠক করেছেন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, লকডাউনে আরও কঠোর বিধি জারি করা হয়েছে।

নতুন লকডাউনের বিধি অনুযায়ী, খাদ্য পণ্যের সুপারমার্কেট, বই ও ওষুধের দোকান, চিকিৎসকদের চেম্বার ছাড়া সবকিছু বন্ধ ঘোষণা করা হয়েছে।

জরুরি কাজ ছাড়া জনগণকে ঘরে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। যেসব অঞ্চলে আক্রান্তের সংখ্যা বেশি, সেখানে রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

চ্যান্সেলর মার্কেল ও ১৬ রাজ্যের মুখ্যমন্ত্রীরা লকডাউনের সব বিধি মানতে জনগণকে আহ্বান জানান। এ ছাড়া জরুরি প্রয়োজন ছাড়া পরস্পরের সঙ্গে সাক্ষাৎ না করারও অনুরোধ করেছেন তারা।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর