ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

সিডনিতে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার জাতীয় শোক দিবস পালন
নাইম আবদুল্লাহ

গত ১৫ অগাস্ট বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া ভার্চুয়াল মাধ্যমে জাতীয় শোক দিবস পালন করে। সংগঠনের সভাপতি ড. রতন কুন্ডুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিক উদ্দিনের সঞ্চালনায় মালিক সাফি জাকি ও ফারিয়া আহমেদের উপস্থাপনায় অনুষ্ঠানটি উপস্থাপিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন কনসাল জেনারেল ফর বাংলাদেশ খন্দকার মাসুদুল আলম ও ঢাকা থেকে যুক্ত হয়েছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম। প্রধান বক্তা ছিলেন ম্যাকুউরি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন ডিন এমিরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র ধর্ম গ্রন্থ কোরান, গীতা ও ত্রিপিটক থেকে যথাক্রমে পাঠ করে শোনান ড. নজরুল ইসলাম, পূরবী পারমিতা বোস ও জিনাশীষ বড়ুয়া। দোয়া পাঠ পরিচালনা করেন ড. নজরুল ইসলাম। এরপর বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। ১৯৭৫ এর ১৫ অগাস্ট সকল শহীদের আত্মার প্রতি সম্মান প্রদর্শন করার জন্য সবাই মৌনমুখে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। অনুষ্ঠানের প্রথম ভাগে বর্তমান প্রজন্মের ইনান ও জয়া তালুকদার বঙ্গবন্ধুর জীবনাদর্শের উপর একটি কথিকা পাঠ করে। আরেক ছোট্ট সোনামনি মুনতাহার হক মুন বঙ্গবন্ধুকে নিয়ে তার ভাবনা প্রকাশ করে। সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।

সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন সংগঠনের কোষাধ্যক্ষ আব্দুস সোবহান, জ্যেষ্ঠ সহ  সভাপতি এমদাদ হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুস্তাফিজ তালুকদার মঞ্জু।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন  



এই পাতার আরো খবর