ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মেলবোর্নে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন
অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে অস্ট্রেলিয়ার মেলবোর্নে আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে এক ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মেলবোর্ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মাহবুবুল আলমের সভাপতিত্বে দলের সাধারণ সম্পাদক মোল্লা মো. রাশিদুল হক সবাইকে স্বাগত জানিয়ে কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। অতঃপর ১৯৭৫ সালের ১৫ আগস্টে শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

তথ্য ও গবেষণামূলক এই অনলাইন আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করা ছাড়াও বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের প্রেক্ষাপট তৈরি, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের বিচার এবং হত্যাকাণ্ডের পরবর্তী বাংলাদেশের পরিস্থিতি নিয়ে এক গবেষণামূলক প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও স্বাধীনতা বিরোধীদের চক্রান্তে বঙ্গবন্ধুকে খুন করায় দেশের যে ব্যাপক অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি সাধিত হয়েছে তার উপর আলোকপাত করা হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক এর উপর দৃষ্টিপাত করেন। বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে দুর্নীতিমুক্ত বাংলাদেশ এবং আওয়ামী লীগে বঙ্গবন্ধু এবং স্বাধীনতার চেতনাবিহীন অনুপ্রবেশকারীমুক্ত দল আশা করেন। তারা বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে তাদের শাস্তি কার্যকর করার দাবী জানান।    ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির বিশেষজ্ঞ সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আব্দুল মঈন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল হক, মেলবোর্ন আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা খন্দকার সালেক সূফি, নিউজিল্যান্ডে বাংলাদেশ সরকারের অনারারী কনসাল বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শফিকুর রহমান অনু, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির নির্বাহী সভাপতি ড. মশিউর মালেকসহ প্রমুখ ব্যক্তিরা।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর