ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আমেরিকায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে এআইবিএস’র গবেষণা ফেলোশিপ
লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য একটি নতুন গবেষণা ফেলোশিপ চালু করেছে। এই ফেলোশিপের উদ্দেশ্য পিএইচডি এবং মাস্টার্স শিক্ষার্থীদের বাংলাদেশে গবেষণা এবং সৃজনশীল প্রচেষ্টা সম্পর্কিত ব্যয় পূরণে সহায়তা করা। মানবিক বিদ্যা ও বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, শিক্ষা ও জনস্বাস্থ্য, সঙ্গীত ও চারুকলা, সামাজিক নীতি ও ব্যবস্থাপনা এবং অন্যান্য প্রাসঙ্গিক ক্ষেত্রে যারা অধ্যয়ন করছেন-এমন শিক্ষার্থীরা আবেদন করার যোগ্য। আবেদন জমা নেয়া হবে ১ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত।

এআইবিএস-এর  সভাপতি এবং ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ‘ডিশটিঙগুইশড অধ্যাপক’ ড. আলী রীয়াজ এ প্রসঙ্গে এ সংবাদদাতাকে বলেন, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা এই ফেলোশিপ থেকে উপকৃত হবে বলে আশা করছি।

অধ্যাপক রীয়াজ বলেন, 'বর্তমানে বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক স্নাতক শিক্ষার্থী মার্কিন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। আমরা আশা করি, এই ফেলোশিপ তাদের বাংলাদেশে কাজ করতে উৎসাহিত করবে।'  

উল্লেখ্য, আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি কনসোর্টিয়াম, এর লক্ষ্য বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে পাণ্ডিত্যপূর্ণ বোঝাপড়ার প্রসার করা। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র সংস্থা যা বাংলাদেশ সম্পর্কে কাজ করে এমন বিশ্ববিদ্যালয়গুলিকে একত্রিত করে একটা প্ল্যাটফর্মে এনেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রের ২৫টি বিশ্ববিদ্যালয় এআইবিএসের সদস্য, যার মধ্যে রয়েছে শিকাগো বিশ্ববিদ্যালয়, কর্নেল বিশ্ববিদ্যালয়, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া-বার্কলে বিশ্ববিদ্যালয়। এআইবিএস ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, আইইউবি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউএলএবি এবং এনএসইউসহ বাংলাদেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর