ঢাকা, বুধবার, ২ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

ফ্রান্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত
ফ্রান্স প্রতিনিধি

দূর প্রবাসে বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরের স্বদেশী ভাষা, সংস্কৃতি ও শহীদ মিনারের সাথে পরিচয় করিয়ে দিতে ব্যতিক্রমী একুশ উদযাপনের আয়োজন করে ফ্রান্সে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ইউরোবিডি২৪ নিউজ। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রান্সের ইল দ্যো ফ্রঁসের ভাল দ্যো মার্ন বিভাগের ভিট্রি সুর সেইন পৌরসভায় অস্থায়ী শহীদ মিনার স্থাপন করা হয়। ফ্রান্সের কমিউনিটি নেতৃবৃন্দ ও শিশু কিশোরেরা এ অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ৫২র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় এবং তরুণ এ প্রজন্মের কাছে মহান একুশের পটভূমি ও গুরুত্ব তুলে ধরা হয়।

ভিট্রি সুর সেইন পৌরসভায় স্থানীয় একটি হলে সম্পাদক ইমরান মাহমুদের পরিচালনায় ও সভাপতিত্বে এ অনুষ্ঠানে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ক বিভাগে ৬ থেকে ১০ বছর বয়সী শিশুদের প্রতিযোগিতার বিষয় ছিল প্রবাসে শিশু কিশোরদের তুলিতে বাংলাদেশ এবং খ বিভাগে ১১ বছর থেকে ১৫ বছর বয়সীদের বিষয় ছিল প্রবাসে শিশু কিশোরদের তুলিতে ভাষা আন্দোলন ৫২।

জুরি বোর্ডের বিচারে দুই বিভাগ থেকে ২০ জন প্রতিযোগীকে পুরষ্কার প্রদান করা হয়। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিট্রি সুর সেইনের মেয়র পিয়ের বেল লুক, আন্তঃ বিষয়ক সহকারী মেয়র রামায়েল, আন্তঃ রিলেশন অফিসার ব্রাহিম, ফ্রান্স বিএনপি সাধারণ সম্পাদক এমএ তাহের, ফ্রান্স আওয়ামী লীগ সহ-সভাপতি সুভ্রত শুভ, স্বরলিপি সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী সভাপতি এমদাদুল হক স্বপন, বিসিএফ সভাপতি এমডি নূর, মোতালেব খান, শাহীন আরমান চৌধুরী, আমিনুল সরকার, তানজিম হোসেন হায়দার, মিসেস হায়দার, মোহাম্মদ আব্দুল আজিজ, হোসেন সালাম রহমান, শরীফ রহমান, জুয়েল, খান বাবু, শামীম আহমেদ, মোজাম্মেল হক, সাংবাদিক দেবেশ বড়ুয়া, এম এ হাশেম, অধ্যাপক অপু আলম, মোসাদ্দেক হোসেন সাইফুল, নজমূল কবির, রাসেল আহমেদ, আবুল কালাম মামুন, বদরুল বিদ আফরুজ, ফরিদ আহমদ রনি প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর