ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাহরাইনে স্বাধীনতা দিবস উদযাপিত
অনলাইন ডেস্ক
বাহরাইনে স্বাধীনতা দিবস উদযাপিত

বাহরাইনের মানামায় যথাযোগ্য মর্যাদায় ও আনন্দমুখর পরিবেশে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানের প্রথম পর্বে স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বাংলাদেশ কমিউনিটির সদস্য, সাংবাদিক, বাংলাদেশ স্কুলের ছাত্র-ছাত্রী ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন। 

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয় এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর মহান স্বাধীনতা দিবসের ওপর এক উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম তার বক্তব্যের শুরুতে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেকে ও মুক্তিযুদ্ধে যারা শাহাদাত বরণ করেছেন সেইসকল শহীদকে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মত্যাগ, অপরিসীম সাহস ও সঠিক দিকনির্দেশনার ফসল হিসেবে অর্জিত হয়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। তারই নির্দেশিত পথ অনুসরণ করে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে রূপান্তর করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর সফল নেতৃত্বে দেশে আজ শতভাগ বিদুৎ নিশ্চিত করা সম্ভব হয়েছে এবং আমরা আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু র্নিমাণে সক্ষম হয়েছি। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর চিন্তা চেতনা, দর্শন ও আদর্শকে বুকে ধারণ করে তার স্বপ্নের সোনার বাংলা গড়ার ক্ষেত্রে সকল প্রবাসীকে একযোগে কাজ করার আহ্বান জানান। মহান স্বাধীনতাযুদ্ধে যারা শহীদ হয়েছেন অনুষ্ঠানের প্রথম পর্ব শেষে তাদের পাশাপাশি বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

দ্বিতীয় পর্বে বাহরাইনে বাংলাদেশ স্কুলের ছাত্র-ছাত্রী এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। তারা দেশাত্মবোধক গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করে। তাদের সুন্দর পরিবেশনায় উপস্থিত সবাই মুগ্ধ হন। রাষ্ট্রদূত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে মনোমুগ্ধকর পরিবেশনার জন্য ধন্যবাদ দেন এবং তাদের মাঝে পুরস্কার বিতরণ করেন। সবশেষে অনুষ্ঠানে আগত অতিথিদের দেশীয় খাবারে আপ্যায়ন করা হয়। 

উল্লেখ্য, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসের পৃষ্ঠপোষকতায় বাহরাইনের বহুল প্রচারিত ইংরেজি গাল্ফ ডেইলি নিউজে (জিডিএন) বিশেষ  ক্রোড়পত্র প্রকাশ করে। এ ছাড়া বাহরাইনে সর্বাধিক পঠিত আররি পত্রিকা ‘আল আখবারুল খালিজ’এ রাষ্ট্রদূতের বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করা হয়। রাষ্ট্রদূত ড. ইসলাম তার সাক্ষাৎকারে বাংলাদেশ ও বাহরাইনের মধ্যকার দ্বি-পাক্ষিক সর্ম্পক বৃদ্ধিসহ, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাময় খাত নিয়ে আলোকপাত করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 



এই পাতার আরো খবর