ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মেলবোর্নে পিঠা উৎসব
নাইম আবদুল্লাহ
মেলবোর্নে পিঠা উৎসব

পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। হাজার বছর আগে থেকেই কৃষকের ঘরে হেমন্তের ফসল উঠলে তৈরি হতো পিঠা। অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়োজনে গত শনিবার মেলবোর্নের চান্ডলার কমিউনিটি সেন্টারে পুরবী কালচারাল একাডেমি এক ঝাঁক বাংলাদেশি নতুন প্রজন্ম নিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল পিঠা ও দেশীয় নাচ। নাচটিতে নতুন ধানের পিঠা এবং ও ধান ভানিরে দুইটি গানকে ফিউশন করে কোরিওগ্রাফি করেছেন পুরবী চৌধুরী। অংশগ্রহণ করে অস্ট্রেলিয়ায় জন্ম ও বেড়ে উঠা এরা সৌমিলি, ওহী, রচিতা, সৌরিশ, লাবিব, এঞ্জেল, সাঞ্জা এবং পুরবী চৌধুরী।

বাংলাদেশের ঋতু বৈচিত্র্য এবং পৌষ মাসেই যে পিঠা খাওয়ার ধুম পরে যায়, সেই ঐতিহ্যের সাথে পরিচয় করে দেওয়ার জন্য ‘পৌষ তোদের ডাক দিয়েছে’ এই বিখ্যাত রবীন্দ্র সংগীত পরিবেশন করে মিহি ও রোহন।

পুরবী কালচারাল একাডেমির পক্ষে ইসমাত মম জানান, তারা বিগত ৬ বছর ধরে প্রবাসে নুতন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সাথে যুক্ত রাখার জন্য অক্লান্ত পরিশ্রম চালিয়ে যাচ্ছেন। পুরবী চৌধুরীর সম্পূর্ণ নিজের উদ্যোগ এবং প্রচেষ্টায় প্রতিষ্ঠিত পুরবী কালচারাল একাডেমিতে নিয়মিত গান এবং নাচ শিখিয়ে যাচ্ছেন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর