ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ডেনমার্কে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত
অনলাইন ডেস্ক

ডেনমার্কের কোপেনহেগেনে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। 

সকালে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী দূতাবাস চত্ত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।   

বিকালে দূতাবাস মিলনায়তনে দিনটি উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিভিন্ন শ্রেণী ও পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে শহীদ জাতির পিতা ও তার পরিবারবর্গের সদস্যবৃন্দসহ স্বাধীনতা যুদ্ধের পূর্বে ও পরে বাঙালির স্বাধীনতার আন্দোলনে আত্মত্যাগকারী সকল বীরের প্রতি শ্রদ্ধা জানাতে সবাই দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করেন। এরপরে দূতাবাসের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পবিত্র কোরআন তেলাওয়াত ও বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যসহ সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান কর্মজীবনের উপর নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।    

রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির পিতা ও ১৫ আগস্টের সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে যে সকল লাখো শহিদ দেশের জন্য অকাতরে জীবন বিলিয়ে দিয়েছিলেন তাদের আত্মত্যাগের প্রতি কৃতজ্ঞতা জানান। রাষ্ট্রদূত জাতির পিতার স্বপ্ন ও আদর্শকে সামনে রেখে প্রধানমন্ত্রীর নেতৃত্বে  একটি অসাম্পদ্রায়িক, প্রগতিশীল এবং গণতান্ত্রিক স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে সকল প্রবাসী বাংলাদেশিদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর