ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিজনেস ইমিগ্রেশন সেমিনার-২২
অনলাইন ডেস্ক

নিউইয়র্কে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিজনেস ইমিগ্রেশন সেমিনার ২২।’ গত ১৩ আগস্ট নিউইয়র্কের জ্যাকসন হাইটসের কাবাব কিং-এ ‘বাংলাদেশ আমেরিকান বার এসোসিয়েশনের’ সেমিনারটিতে ৫০ জন অংশগ্রহণ করেন। ভার্চ্যুয়ালি অংশ নেন আরও অন্তত তিন শতাধিক বিভিন্ন পেশার মানুষ। 

কোন ধরনের ফি ছাড়াই এই সেমিনারটিতে সহায়তা করে ‘রাজু ল’, ‘এ এইচ ল ফার্ম’ এবং ‘আ ই-কন্সালটেন্সি’। সেমিনারে বক্তব্য রাখেন  রাজু ল’র কর্ণধর  অ্যাটর্নি রাজু মাহাজন এবং  ‘আই-কনসালটেন্সি’র পরিচালক সারোয়ার হোসেইন ও প্রধান উপদেষ্টা  মোঃ জাহিদ হোসেইন।

বক্তারা বলেন, ‘বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটির ব্যবসা এবং অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। অথচ কমিউনিটির এই ক্রমাগত স্রোতের সাথে তাল মিলিয়ে গুণগতভাবে সেবার মান সর্বক্ষেত্রে সেভাবে বৃদ্ধি পাচ্ছে না। সেবা প্রার্থীগণ সঠিক তথ্য ও তথ্য প্রয়োগের জন্য নির্ভরযোগ্য প্রতিষ্ঠান খুঁজে পাচ্ছেন না।’   সারোয়ার হোসেইন বলেন, ‘নিউইয়র্কে বাংলাদেশি  কমিউনিটি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এই ক্রমবর্ধমান কমিউনিটিতে পেশাদার অভিবাসন উপদেষ্টা, পরামর্শদাতা, সংস্থা-অফিস বা ব্যক্তির সংখ্যা সেই তুলনায় নিতান্তই কম। যার দরুন কমিউনিটিতে আসা নতুন সদস্যরা অনেক সময়ে পেশাদার নন এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে গিয়ে ভুল পরামর্শ এবং সেবার দ্বারা প্রতারিত হচ্ছেন। তাদের অভিবাসনের সময় যেসব সুযোগ-সুবিধা গুলো তারা নিতে পারতেন সেগুলো থেকেও তারা বঞ্চিত হচ্ছেন।’

অভিবাসী প্রত্যাশীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বিষয়ে আ ই- কন্সালটেন্সির প্রধান উপদেষ্টা মোঃ জাহিদ হোসোইন বলেন, ‘আমেরিকান অভিবাসন আইন অনেক বিস্তৃত এবং এর সঠিক জ্ঞান ও প্রয়োগের  মাধ্যমে বাংলাদেশি কমিউনিটি বিশেষ ভাবে উপকৃত হতে পারে। এজন্য সবচেয়ে বেশি প্রয়োজন সেবা দানের মনোভাব, অভিজ্ঞতা, আস্থা  এবং বিশ্বাস  যা প্রদানের জন্য তিনি দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। দক্ষ মানবসম্পদ হিসাবে বাংলাদেশী কমিউনিটি  যাতে মাথা ঊঁচু করে দেশ ও জাতির ভাবমূর্তি বিশ্ববাসীর কাছে তুলে ধরতে পারে সে প্রত্যয় নিয়ে তারা অবিরাম কাজ করে যাচ্ছেন ।’ অভিবাসন আইনের  মাধ্যমে  অ্যাসাইলাম, ইনভেস্টমেন্ট এবং দক্ষ কর্মী নিয়োগের উপর গুরুত্ব আরোপ করেনি তিনি।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর