ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বোস্টনে কেমব্রিজ সিটি হলের সামনে একুশের সাইনবোর্ড
যুক্তরাষ্ট্র প্রতিনিধি
সিটি হলের সামনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’র সাইনবোর্ড

আমেরিকার বহুজাতিক সমাজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (২১ ফেব্রুয়ারি) বার্তা ছড়িয়ে দিতে ম্যাসাচুসেট্‌স স্টেটের কেমব্রিজ সিটি হলের সামনে বড় আকারের সাইনবোর্ড স্থাপন করা হয়েছে।

সিটি মেয়র সুম্বুল সিদ্দিকীর উদ্যোগে মঙ্গলবার এই সাইনবোর্ডটি স্থাপন করা হয়। সাইনবোর্ড স্থাপনের আবেদন জানিয়েছিল ‘ভিনগোলার্ধ’ নামে একটি সংগঠন।  

প্রবাসীদের সংগঠন ‘ভিনগোলার্ধ’র  কর্মকর্তা কবি ও ছড়াকার বদিউজ্জামান নাসিম সাইনবোর্ড স্থাপনের জন্য সিটি মেয়রসহ সকল কাউন্সিলম্যানদের ধন্যবাদ জানিয়েছেন। এ প্রসঙ্গে প্রদত্ত বিবৃতিতে (ফেসবুকে) নাসিম উল্লেখ করেছেন, বোস্টনস্থ কেমব্রিজ সিটি নানান বিবেচনায় বিশ্বের একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ শহর। এই শহরের কর্তৃপক্ষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (২১ ফেব্রুয়ারি) বার্তা ছড়িয়ে দিতে যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সত্যিই প্রশংসনীয়। এতে বাঙালি হিসেবে আমরা অত্যন্ত গর্বিত।

উল্লেখ্য, এ বছর ক্যালিফোর্নিয়া স্টেটের প্যারিস সিটির অর্থায়নে স্থায়ী একটি শহীদ মিনার নির্মাণ করা হয়। আর এ আবেদন জানিয়েছিলেন ওই সিটির ১০ প্রবাসীর সমন্বয়ে গঠিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি’। ২১ ফেব্রুয়ারি সিটি মেয়র মাইকেল এম ভারগার্সকে পাশে নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন  এটি উদ্বোধন করেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর