ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডব্লিউইউএসটি-তে ড. মোমেনের নামে লাখ ডলারের নতুন স্কলারশিপ
যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ওয়াশিংটন ইউনিভাসির্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডব্লিউইউএসটি )’র চ্যান্সেলর বাংলাদেশি-আমেরিকান সফল উদ্যোক্তা ইঞ্জিনিয়ার আবুবকর হানিপকে ‘ম্যাজিকম্যান’ বলে আখ্যায়িত করলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মার্কিন পররাষ্ট্র দফতরের আমন্ত্রণে ডিসিতে অবস্থানকালে ১১ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ক্যাম্পাস পরিদর্শন করেন। 

উদ্বোধনের দু'বছর পর এসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের উন্নতি ও ছাত্রছাত্রীর সংখ্যা পাঁচগুণ বৃদ্ধি দেখে ড. মোমেন বলেন, আবুবকর হানিপ একটি সফলতার গল্পের নাম। আরও বলেন, যুক্তরাষ্ট্রকে যে ল্যান্ড অব অপরচ্যুনিটি বলা হয়, ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ তা প্রমাণ করিয়ে দেখিয়েছেন। এই বিশ্ববিদ্যালয়ের প্রতি পূর্ণ সহযোগিতা থাকবে বলে পররাষ্ট্রমন্ত্রী আশ্বাস দেন। পররাষ্ট্রমন্ত্রীর সাথে ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। প্রথম বারের মত ক্যাম্পাস পরিদর্শনে এসে ইঞ্জিনিয়ার আবুবকর হানিপের এই উদ্যোগের প্রশংসা তিনিও করেন। 

চ্যান্সেলর হনিপ জানান, তিনশ' থেকে ডব্লিউইউএসটির শিক্ষার্থীর সংখ্যা এখন প্রায় ১৫শ'। তার মাঝে ৬শ' মত বাংলাদেশি স্টুডেন্ট। জুলাই থেকে নিজেদের নতুন ক্যাম্পাসে শুরু হতে যাচ্ছে কার্যক্রম। যোগ হবে নার্সিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা-সায়েন্সসহ নতুন কিছু প্রোগাম। নিজের বক্তৃতা শেষে ড. মোমেন নামে এক লাখ ডলারের স্কলারশিপের ঘোষণা দেন আবুবকর হানিপ। 

মতবিনিময় সভায় উপস্থিত থাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পর্ষদ ও কর্মকর্তাগণকে আমন্ত্রিত অতিথিদের সাথে পরিচয় করিয়ে দেন ডব্লিউইউএসটির প্রেসিডেন্ট ড. হাসান। শত ব্যস্ততার মাঝেও এই সফরের জন্য তারা পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ক্যাম্পাস ত্যাগের আগে আশ্বাস দিয়ে যান নতুন  ক্যাম্পাসে যাত্রা শুরু হলে তিনি আবারও আসবেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর