ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিডনিতে ঈদুল ফিতর উদযাপিত
নাইম আবদুল্লাহ, সিডনি

মাসব্যাপী সিয়াম সাধনার পর সারা বিশ্বের মুসলিমরা উদযাপন করে ঈদুল ফিতর। শুধু মুসলিম অধ্যুষিত দেশগুলোতেই নয়, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপিত হয় বিশ্বের বিভিন্ন দেশে নানা রূপে।

পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর সিডনির মুসলিম সম্প্রদায় ও প্রবাসী বাংলাদেশিরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেন। এবারও অস্ট্রেলিয়ার সিডনিতে যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে দুই দিনব্যাপী ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিল’ আজ শনিবার ২২ মে (সোমবার) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয়। অন্যদিকে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে গতকাল (শুক্রবার) জিলহজ্জ মাসের চাঁদ দেখা যাওয়ায় ‘মুন সাইটিং অস্ট্রেলিয়া’র পক্ষ থেকে শনিবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নেয়। তবে গতকাল শুক্রবার ল্যাকেম্বা বড় মসজিদে ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়।

সিডনিতে ঈদের নামাজের জন্য স্থানীয় মসজিদ, খোলা মাঠ, ইসলামিক সেন্টার, কনভেনশন হল কিংবা পার্কে সমবেত হন প্রবাসী বাংলাদেশি মুসলমানরা। আবার কোথাও অংশগ্রহণকারীর সংখ্যা বেশি হওয়ায় একাধিক সময়ে নামাজের আয়োজন করা হয়।

ঈদের নামাজে বিশ্বের মুসলমানদের জন্য বিশেষ প্রার্থনা ও বিশ্বব্যাপী মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।  

ঈদ উপলক্ষ্যে কোন কোন মসজিদে বা কমিউনিটি হলগুলোতে খাবারের আয়োজন করা হয়। পুরুষ ও মহিলাদের জন্য পৃথকভাবে নামাজের ব্যবস্থা রাখা হয়েছে মসজিদগুলোতে।

অস্ট্রেলিয়ায় মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষ্যে সরকারি বা বেসরকারিভাবে কোনো প্রাতিষ্ঠানিক ছুটি নেই। তবে অনেক প্রবাসী যারা শুক্রবারে ঈদ করেছেন তারা ঈদের দিনটিতে আলাদা করে ছুটি নিয়েছেন। আবার অনেকেই ঈদের নামাজ আদায় করেই কর্মস্থলে যোগ দিয়েছেন।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর