ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিডনিতে ‘আমাদের কথা’ আয়োজিত রবী ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন
নাইম আবদুল্লাহ

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সিডনির অন্যতম নারী সংগঠন ‘আমাদের কথা’ ইঙ্গেলবার্ন গ্রেগ পার্সিভাল কমিউনিটি হলে ‘রবীন্দ্র জয়ন্তী উৎসব’ আয়োজন করে। ‘অন্তরে জাগিছ হে অন্তর্যামী’ শিরোনামে অনুষ্ঠানটির পুরোটা জুড়েই ছিল কবিগুরুর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন।

সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দলীয় ও একক গান, কবিতা, নাচ এবং আমন্ত্রিত অতিথিদের রবীন্দ্রনাথকে নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সব মিলিয়ে পুরো হল জুড়েই ছিল বিশ্বকবির বন্দনা।

আমাদের কথার সভাপতি পূরবী পারমিতা বোসের পরিচালনা এবং মঞ্জুশ্রী মিতা ও শাহরীন রলির উপস্থাপনায় শুরুতেই ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ গানের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। একক সংগীত পরিবেশন করে শিশু শিল্পী চিত্রা ও দিহান।

ছোটদের দলীয় সংগীতে  ছিল সারা, নিথিলা, চিত্রা, প্রজাপতি, চন্দ্রা, পারমী, আলিজা ও ঈশিকা। বড়দের দলীয় ও একক সংগীত পরিবেশন করে বাঁধন, সূবর্না তালুকদার, পেট্রেসিয়া প্রমা, মারিয়া মুন, আয়শা কলি, জুঁই সেন পাল, মধুমিতা সাহা। নৃত্য পরিবেশন করে আরিও, প্রজাপতি, শামিকা ও ঈশিকা, কুমকুম, তিথি, স্মীতা, মিশা, ফারীন, শ্রেয়সী দাশ ও দলীয় নৃত্যে প্রেরণা ড্যান্স অ্যাকাডেমির জেরীন তাসলিমা মারশিয়া ও জ্যোতি।

কবিতা আবৃত্তি করে পৃথিবী তাজওয়ার, মিলি ইসলাম, দেবী সাহা ও শহীদুল আলম বাদল। যন্ত্র সহযোগিতায় ছিলেন দিব্যজ্যোতি বড়ুয়া, পার্থ বড়ুয়া, নাদিম ফারহান ও অনাদি। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন এ্যালেন জোসেফ ও তাপস কর। সার্বিক সহযোগিতায় ছিলেন আবদূল্লাহ আল মামুন, মইনুল হাসান সুমন, ফাহাদ আজগর ও অর্ক হাসান। ফটোগ্রাফিতে ছিলেন রাই ফটোগ্রাফার তাপস পাল ও সন্দীপন।

প্রবাসে কবিগুরুকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি নতুন প্রজন্মের কাছে কবিগুরুকে আরও বেশি পরিচয় করিয়ে দিতে কবিগুরু বন্দনায় ছোটদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। তিন ঘণ্টা জুড়ে ‘আমাদের কথার’ শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা হল ভর্তি দর্শকদের দারুণভাবে মুগ্ধ করে।

অনুষ্ঠানে বিশেষ ব্যক্তিবর্গের মত প্রকাশে উঠে আসে কিভাবে রবীন্দ্রনাথ ঠাকুর তার অনবদ্য সৃষ্টির মাধ্যমে যুগ যুগ ধরে বাঙালির হৃদয় জুড়ে আছেন এবং থাকবেন। পুরো আয়োজনটিকে আরও বেশি উপভোগ্য করে তুলেছিল অনুষ্ঠানের মঞ্চসজ্জা, রবীন্দ্র রচনা সমগ্র, গ্রামোফোন, রবীন্দ্র ফটো কর্নার ও রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিসংবলিত বিশেষ রবীন্দ্র-কোণ।

সবশেষে নতুন ধারায় রবীন্দ্র সংগীতের জনপ্রিয় গানের এক মিশ্র পরিবেশনা করেন কোরাস শিল্পীগণ। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ রবিঠাকুরের জন্মদিন উপলক্ষ্যে আমাদের কথার সদস্য আয়শা ইসলাম তন্নীর বানানো বিশেষ কেক কাটা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর