ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিডনিতে জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পিঠা উৎসব
নাইম আবদুল্লাহ

বাংলার সংস্কৃতি খুবই বৈচিত্র্যময় এবং পৌষ মাসের পিঠা উৎসব এটির একটি প্রধান উদাহরণ। পৌষ মাস এলেই পিঠার কথা মনে চলে আসে। পৌষ মাসের শীতে জমে ওঠা পিঠাপুলির এ আয়োজন একটি সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান, যা বাংলার প্রাচীন সংস্কৃতির একটি চিরায়ত অংশ। 

অস্ট্রেলিয়াস্থ জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন রবিবার (৬ আগস্ট) টেড হরউড রিজার্ভ, বলকাম হিলসে বার্ষিক পিঠা উৎসব ও প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩ এর আয়োজন করে। অনুষ্ঠানে হরেক রকমের বিভিন্ন স্বাদের পিঠার থালা নিয়ে হাজির হন অ্যাসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারের সদস্যরা। পিঠার মধ্যে ছিল গোকুল পিঠা, চিতই পিঠা, পাটিসাপটা, তেলের পিঠা, চুষি পুলি, সবজি কুলি, কলা পিঠা, পায়েস পিঠা, ভাঁপা পিঠা।

অ্যাসোসিয়েশনের সভাপতি সুজিত দাস বলেন,  শীত এলে সবাই যেন নস্টালজিক হয়ে উঠি। বাংলাদেশের ঘরে ঘরে পিঠা বানানোর দৃশ্য মনে পড়ে।

 সেক্রেটারি সুভাষ চন্দ্র সাহা বলেন, যশোর-সাতক্ষীরা অঞ্চলে শীতকালে খেজুরের রসে ভেজা চিতই পিঠা দিয়ে সবাই এককালে সকালের নাস্তা করতো। আমাদের শৈশব কেটেছে শীতকালে মায়ের হাতের বানানো সন্ধ্যা বেলার চিতই পিঠা, তেলের পিঠা খেয়ে। ছোট বেলার সেই স্বাদ নিতে আজকের এই আয়োজন।

 পিঠা খাওয়ার পাশাপাশি উপস্থিত সবাই জাঁক-জকম পূর্ণ খেলা উপভোগ করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর