ঢাকা, রবিবার, ৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লিসবন দূতাবাসে জাতীয় শোক দিবস পালন
অনলাইন ডেস্ক
লিসবন দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

বাংলাদেশ দূতাবাস লিসবন যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকালে দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. আলমগীর হোসেন জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

এ ছাড়াও দূতাবাসে প্রদর্শনী কক্ষে বঙ্গবন্ধুর সংগ্রামী বর্ণাঢ্য জীবনের যুগান্তকারী ঘটনাবলীর উপর ‌‘আলোকচিত্রে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষে সন্ধ্যায় দূতাবাসের হল রুমে এক স্মরণ সভার আয়োজন করা হয়। এতে দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ, রাজনৈতিক দল, সাংবাদিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

স্মরণ সভার শুরুতে চার্জ দ্য অ্যাফেয়ার্স ও দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগণ এবং প্রবাসী বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা দূতাবাসে স্থাপিত জাতির পিতার ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর জাতির পিতা ও তার পরিবারবর্গ এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। অতঃপর জাতীয় শোক দিবস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে আলোচকরা জাতির পিতার অতুলনীয় অবদান ও তার জীবনের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন এবং ১৫ আগস্ট ১৯৭৫-এর বর্বর হত্যাকাণ্ড স্মরণ করে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

আলোচনা পর্ব শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে নির্মিত ‘বাঙালির কালরাত’ প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হয়। এরপর বঙ্গবন্ধুকে উৎসর্গ করে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক পর্ব নিবেদন করা হয়। এতে জাতির পিতার উপর রচিত কবিতা আবৃত্তি করা হয়। সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের অন্যান্য শহিদ সদস্য ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর