ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইস্তাম্বুলে জাতীয় শোক দিবস পালন
অনলাইন ডেস্ক

ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতীয় শোক দিবস ২০২৩ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী পালন করে। সকালে কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেল মোহাম্মদ নূরে-আলম জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে শোকদিবসের দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়।

কনসাল জেনারেলের নেতৃত্বে মিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং উপস্থিত প্রবাসী বাংলাদেশিগণ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে বিকেলের কর্মসূচি শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টের শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ১৫ আগস্টের নৃশংস হত্যাযজ্ঞ ও বঙ্গবন্ধুর গৌরবময় জীবন-সংগ্রাম-কর্মের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

কনসাল জেনারেল নূরে-আলম তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহিদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বঙ্গবন্ধুর আপসহীন নেতৃত্ব, অসাম্প্রদায়িক চেতনা ও জনকল্যাণমুখী রাজনৈতিক দর্শনের বর্ণনা করে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর বলিষ্ঠ ভূমিকা ও অসামান্য অবদানের কথা তুলে ধরেন।

কনসাল জেনারেল নূরে-আলম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি শোষণমুক্ত, সুখী, সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সে পথে এগিয়ে যাচ্ছে।

তুর্কি সাংবাদিক ও লেখক আহমেদ জোস্কুনাইদিন বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, দর্শন ও সমাজচিন্তা চিরঞ্জীব। বঙ্গবন্ধু প্রজন্মান্তরে সকলের জন্য অনুকরণীয় ও অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলে তিনি মন্তব্য করেন।

প্রবাসী বাংলাদেশিরা সক্রিয় ও স্বতঃস্ফূর্তভাবে আলোচনায় অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুর আদর্শ-দর্শন, চিন্তা-চেতনা, সংগ্রাম-কর্ম সম্পূর্ণভাবে ধারণ ও লালন ব্যতীত স্বাধীনতার স্বাদ পরিপূর্ণভাবে আস্বাদন করা সম্ভবপর না। বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর