ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যথাযোগ্য মর্যাদায় সিডনিতে জাতীয় শোক দিবস পালন
নাইম আবদুল্লাহ:

অস্ট্রেলিয়ার সিডনিস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে ১৫ অগাস্ট যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শোকাবহ দিনটি উপলক্ষে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়।

সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সূচনা হয়। এরপর কনসাল জেনারেল কনস্যুলেটের কর্মকর্তাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। সন্ধ্যায় জাতির পিতা ও ১৫ আগস্টে শাহাদাৎবরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় জাতীয় শোক দিবসের দ্বিতীয় পর্ব ও আলোচনা অনুষ্ঠান। 

অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল দিবসটি উপলক্ষ্যে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীপাঠ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন। পরে কনসাল জেনারেল বঙ্গবন্ধুর গৌরবময় জীবন, কর্ম ও দেশের প্রতি তাঁর অসামান্য অবদানের ওপর বক্তব্য পেশ করেন।

কনসাল জেনারেল মো. সাখাওয়াত হোসেন তার বক্তব্যের শুরুতেই শোকাবহ আগস্ট মাসে জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যসহ ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের নানা দিক তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু কেবল বাঙালি জাতির নন, তিনি বিশ্বের সকল নিপীড়িত, নিগৃহীত ও শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায় ও মুক্তির প্রতীক। শোককে শক্তিতে পরিণত করার মাধ্যমে ঐক্যবদ্ধ হতে ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের অসাম্প্রদায়িক, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে গঠনমূলক ভূমিকা রাখতে কনসাল জেনারেল সকলকে আহ্বান জানান।

আলোচনা শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর সিডনিস্থ বাংলাদেশ কমিউনিটির সংস্কৃতিমনা ব্যক্তিবর্গ বঙ্গবন্ধুকে নিয়ে রচিত শোক দিবসের কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে সিডনিতে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/এএম

 



এই পাতার আরো খবর