ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্যালগেরিতে সনাতন ধর্মাবলম্বীদের শুভ মহালয়া অনুষ্ঠিত
কানাডা প্রতিনিধি

বর্ণিল আয়োজন ও অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে কানাডার স্থানীয় সময় আজ সন্ধ্যায় হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরুর প্রাক্কালে শুভ মহালয়া পালন করলেন ক্যালগেরির সনাতন ধর্মাবলম্বীরা। 

এসময় উপস্থিত ছিলেন জয়দীপ স্যানাল, কিরণ বনিক শংকর সহ ক্যালগেরির সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যগণ।

শুভ মহালয়া উপলক্ষে কানাডার ক্যালগেরিতে নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। ক্যালগেরীর বঙ্গীয় পরিষদের  উদ্যোগে নিজস্ব ভবনে গীতি-নৃত্য-আলেখ্য “মহিষাসুরমর্দিনী” মঞ্চায়ন হয়েছে। যার মাধ্যমে শুরু হচ্ছে ক্যালগেরীর প্রবাসী বাঙালি হিন্দুদের বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের কাল দেবীপক্ষের। আর তাই চণ্ডীপাঠের মাধ্যমে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হবে শক্তির দশভুজা দেবীকে। 

বঙ্গীয় পরিষদের সভাপতি জয়দীপ স্যানাল জানান, মহালয়া দুর্গোৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ এ দিন থেকেই শুরু হবে দেবীপক্ষের। অর্থাৎ দুর্গাপূজার ক্ষণ গণনা শুরু হচ্ছে এ দিন থেকেই।

মহালয়ার পর কানাডার প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা আগামী ২০ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিক সূচনা ঘটবে। সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যলোক বা পৃথিবীতে আসবেন। দেবী বিদায়ও নেবেন ঘোড়ায়। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি।  

উল্লেখ্য, বরাবরের মত এ বছর ও কানাডার ক্যালগেরিতে "ক্যালগেরি বঙ্গীয় পরিষদ", "আমরা সবাই" ও "বাংলাদেশ পূজা পরিষদ" পৃথক পৃথকভাবে ভিন্ন ভিন্ন স্থানে শারদীয় দুর্গা উৎসব পালন করবেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর