ঢাকা, সোমবার, ১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্রিসে শারদীয় দুর্গাপূজা উৎসব পালন
মতিউর রহমান মুন্না, গ্রিস
পূজা মণ্ডপ পরিদর্শন করে সবাইকে শুভেচ্ছা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ

গ্রিসে নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। গ্রিসে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বীরা গত ১৫ বছর ধরে নানা আয়োজনে উদযাপন করছেন পূজা। গতকাল পূজা মণ্ডপ পরিদর্শন করে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তারা।

আয়োজকদের ভাষ্য, সারা বছর বিভিন্ন দেবদেবীর পূজা হলেও তার মধ্যে দুর্গাপূজা তাদের সেরা উৎসব। প্রবাসে বসবাসরত হিন্দু সম্প্রদায়ের প্রবাসীরাও এই উৎসব উদযাপন মেতে ওঠেন। গ্রিস প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের লোকজনের সংগঠন ‘হিন্দু কমিউনিটি ইন গ্রিস’ ২০০৮ সাল থেকে রাজধানী এথেন্সের ওমোনিয়ায় এ পূজার আয়োজন করে আসছে।

শারদীয় এ পূজাকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বী সকল পূজারি ও ভক্তদের মাঝে বিপুল আনন্দ ও উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। ধর্মীয় রীতিনীতি আর বিশ্বাসে দেবী দুর্গা সকল অপশক্তিকে রুখে দিয়ে বিশ্বব্যাপী শান্তির বার্তা নিয়ে আসেন এমনটা বিশ্বাস ভক্ত অনুরাগীদের।

হিন্দু ধর্মাবলম্বীদের এমন আয়োজনে পরিদর্শন করেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। ধর্ম যার যার উৎসবের আনন্দ সবার এই স্লোগানে দেশে ধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে শারদীয় দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে পালনে সবাইকে শুভেচ্ছা জানান গ্রিসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

পূজা মণ্ডপ পরিদর্শন করেন রাষ্ট্রদূত আসুদ আহমেদ, দূতাবাসের মিনিস্টার মোহাম্মদ খালেদ, প্রথম সচিব (শ্রম) বিশ্বজিৎ কুমার পাল, দ্বিতীয় সচিব রাবেয়া বেগমসহ দূতাবাসের কর্মকর্তারা। এসময় হিন্দু কমিউনিটি নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা তুষার রায়, সভাপতি নিখিল সাহা ও সাধারণ সম্পাদক উজ্জল দে প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর