ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্যাংককে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২৩ পালন
অনলাইন ডেস্ক

 ব্যাংককে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২৩ পালন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করেন দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) ও মিশন উপপ্রধান মালেকা পারভীন, এনডিসি এবং মিনিস্টার (কনস্যুলার) হাসনাত আহমেদ। 

অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার)  হাসনাত আহমেদ শহীদ বুদ্ধিজীবী দিবস এর ওপর আলোচনা পর্বে অংশগ্রহণকরেন। তিনি বলেন, বাঙালি জাতিকে মেধাশূন্য করতেই পরিকল্পিতভাবে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। বুদ্ধিজীবীদের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন স্বার্থক হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

 রাষ্ট্রদূত মো. আব্দুল হাই তার বক্তব্যের শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাত থেকে শুরু করে ১৯৭২ সালের জানুয়ারি মাস পর্যন্ত বাংলাদেশে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। এ দেশীয় দোসরদের সহযোগিতায় পাক হানাদার বাহিনী কর্তৃক অসংখ্য বাঙালি বুদ্ধিজীবীদের হত্যাকান্ড বিষয়ে আরও তথ্য সংগ্রহ ও গবেষণার প্রয়োজন আছে।

শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মো. মাসূমুর রহমান। 

এর আগে এদিন সকালে ব্যাঙ্ককস্থ এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি(এআইটি) এর এক গ্র্যাজুয়েশন সেরেমনিতে অংশগ্রহণের পূর্বে দূতাবাসের মিশন উপপ্রধান মালেকা পারভীন এআইটির বাংলাদেশি কমিউনিটির সদস্যদের সাথে শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনায় মিলিত হন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর