ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুবাইয়ে দু’দিনব্যাপী গ্লোবাল বিজনেস কনফারেন্স ২০২৩ শুরু
জাসেদুল ইসলাম, আরব আমিরাত :

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে দু’দিনব্যাপী গ্লোবাল বিজনেস কনফারেন্স ২০২৩ সম্মেলন অনুষ্ঠিত শুরু হয়েছে। দেশের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ, মিশন কর্মকর্তাবৃন্দ ও বিনিয়োগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা একই ছাদের নিচে সম্মেলিত হয়েছেন। 

গ্লোবাল বিজনেস ২০২৩ উপলক্ষে ২৩ ডিসেম্বর থেকে দু’দিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে। মিউজিয়াম অব দ্য ফিউচার, দুবাইয়ে এই জাদুঘরের পাশেই মিলেনিয়াম প্লাজা ডাউনটাউনে বসেন বাংলাদেশীদের গ্লোবাল বিজনেস কনফারেন্স। এনআরবি ওয়ার্ল্ড ও বিজনেস আমেরিকা আয়োজিত দুইদিনের এই কনফারেন্সে বিশ্বের কয়েকটি দেশ থেকে প্রায় ২ শতাধিক সফল ব্যবসায়ী যোগ দিয়েছেন। তারা বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ, ব্যবসা সম্প্রসারণ ও বিনিয়োগ ক্ষেত্র তৈরির বিষয়গুলো আলোচনা করেন।

তারা বলছেন, এই সম্মেলনের মাধ্যমে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মেলবন্ধন তৈরি হচ্ছে। আগামী প্রজন্মের মাঝে নিজেদের সেই অভিজ্ঞতা জানান দিতে চায় ব্যবসায়ীরা।

সম্মেলনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর বলেন, প্রত্যেক প্রবাসী বাংলাদেশি নিজের উন্নয়ন সাধন করে তাহলে বাংলাদেশ সার্বিকভাবে উন্নয়নে সামিল হবে। দেশের ভেতর প্রত্যেক নাগরিক যখন নিজের উন্নতি লাভ করে তখন কিন্তু সামগ্রিকভাবে বাংলাদেশ তার উন্নয়ন সাধন করতে পারে। এই সম্মেলনের মাধ্যমে প্রবাসী ব্যবসায়ীরা পরস্পর মিলিত হওয়ার মাধ্যমে উদ্বুদ্ধ হবে। তাদের মধ্যে যে দক্ষতা রয়েছে এটি আদান-প্রদান হবে। দেশে উন্নয়নের আহ্বান জানান ব্যবসায়ীদের প্রতি।

দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের বাংলাদেশি ব্যবসা কমিউনিটি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তার মধ্যে অনেক দেশের প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন। এর মধ্যে দিয়ে ব্যবসার ক্ষেত্রের সম্পর্ক প্রয়োজন। এই সম্মেলনের মধ্য দিয়ে তারা বাংলাদেশের বিনিয়োগের ক্ষেত্রে এই কানেক্টিভিটি কাজে লাগাবেন।

তিনি বলেন, আমরা আহ্বান জানিয়েছি তারা যেন বাংলাদেশে বিনিয়োগ করে। বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা চিহ্নিত করতেও বলেন কনসাল জেনারেল।সফল ব্যবসায়ীদের সম্মাননা প্রদানের মাধ্যমে শেষ হবে দুই দিনের এই সম্মেলন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর