ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বার্লিনে ১১তম এশিয়া এ্যাপারেল এক্সপোতে বাংলাদেশের ২৭ স্টল
বিটু বড়ুয়া, জার্মানি

জার্মানিসহ ইউরোপীয় ক্রেতাদের ব্যাপক আগ্রহের মধ্য দিয়ে বুধবার জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হয়ে গেল ১১তম এশিয়া এ্যাপারেল এক্সপো। শেষ দিনেও ছিল চায়না, হংকং, ভারত, শ্রীলংকাসহ এশিয়ার অন্যান দেশের চাইতে বাংলাদেশের প্যাভিলিয়নের সেন্স গার্মেন্টস বাংলাদেশ, নাইনস্টার এ্যাপারেলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও প্যাসিফিক এক্সপোর্টসসহ অন্যান্য স্টলে জার্মান ব্যবসায়ীদের ভীড়। গেল তিনদিনের জার্মানিসহ অন্যান্য দেশের ক্রেতাদের সাথে ব্যবসায়িক সম্পর্ক জোরদার ও দেশীয় পণ্য তুলে ধরতে পেরে খুশি দেশের গার্মেন্টস ব্যবসায়ীরা।

দেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবি ও বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এই মেলা ভবিষ্যতে বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য দারুণ সম্ভাবনার হবে বলে জানিয়েছেন জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো: মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় বিভিন্ন স্টল ঘুরে দেশের ব্যবসায়ীদের খোঁজ খবর নেন রাষ্ট্রদূত। মেলায় কোন অসংগতি থাকলে সেটি সমাধানেরও আশ্বাস দেন রাষ্ট্রদূত।  

তবে প্রতিযোগিতামূলক বাজারে ডলার সংকটের এমন পরিস্থিতিতে দেশীয় পণ্যের মূল্য ও মান ধরে রাখাটাই এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন সংশ্লিষ্ট সকলেই। ভিসা সংক্রান্ত জটিলতায় কয়েকটি প্রতিষ্ঠান আসতে না পারলেও বাংলাদেশের প্রায় ২৭টি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান মেলাতে অংশগ্রহণ করে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর