ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্যাংককে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
অনলাইন ডেস্ক

বাংলাদেশ দূতাবাস, ব্যাংকক আজ যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ পালন করেছে। অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য শহিদ সদস্য, ভাষা শহিদ ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরবর্তীতে রাষ্ট্রদূত মো. আব্দুল হাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। উক্ত অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) ও মিশন উপ-প্রধান মিজ মালেকা পারভীন, এনডিসি, মিনিস্টার (কনস্যুলার) হাসনাত আহমেদ এবং কাউন্সেলর (ইকনোমিক) সারোয়ার আহমেদ সালেহীন। অনুষ্ঠানে দিবসটির উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে দূতাবাসের কর্মকর্তা এবং আগত অতিথিবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন। দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার) হাসনাত আহমেদ তার বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বঙ্গবন্ধুর শৈশব জীবন, ছোটবেলা থেকে তার নেতৃত্ব গুণের বিকাশ, সহপাঠীদের প্রতি সহযোগিতা, শিশুদের জন্য বঙ্গবন্ধুর অসামান্য অবদান, বঙ্গবন্ধু কর্তৃক প্রাথমিক শিক্ষা জাতীয়করণ, শিশু আইন প্রণয়ন ইত্যাদি বিষয়ের উপর আলোকপাত করেন। এছাড়া, থাইল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নেয়ামত আলী তালুকদার বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে আলোচনাপর্বে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মো. আব্দুল হাই তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহিদ ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। 

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রবাসী শিশু কিশোরদের জন্য চিত্রাঙ্কন এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে থাইল্যান্ডে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি শিশু কিশোররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীসহ প্রত্যেক অংশগ্রহণকারী শিশুকে পুরস্কার প্রদান করা হয়। এরপর সকল শিশু কিশোরকে সাথে নিয়ে রাষ্ট্রদূত কেক কেটে জাতির পিতার জন্মদিবস উদযাপন করেন। উক্ত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি শিশু কিশোরদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’’ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যথাক্রমে দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মো. মাসূমুর রহমান এবং কাউন্সেলর (রাজনৈতিক) নির্ঝর অধিকারী।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর