ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ কনস্যুলেট হংকংয়ে স্বাধীনতা দিবস উদযাপন
অনলাইন ডেস্ক

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, হংকং কর্তৃক কনস্যুলেট প্রাঙ্গণে যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪’ উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীসহ হংকংস্থ বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। কনসাল জেনারেল ইসরাত আরা  উপস্থিত অতিথিদের সাথে নিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীত সহযোগে জাতীয় পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কনসাল জাহিদুর রহমান। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু করা হয়। এরপর কনসাল জেনারেল উপস্থিত সকলকে নিয়ে অস্থায়ীভাবে নির্মিত জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রীর প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। অনুষ্ঠানে দিবসটির তাৎপর্যের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ দিবসটির তাৎপর্য ও গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন।

কনসাল জেনারেল তার বক্তব্যের শুরুতে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন ৩০ লক্ষ বীর শহীদদের, ২ লক্ষ মা-বোনদের, যারা তাদের সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। তিনি এই মহান আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের সাথে সকলের সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্ব দেন। এ লক্ষ্যে সকল প্রবাসী বাংলাদেশি নাগরিকগণকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য তিনি আহ্বান জানান। তিনি ছোট শিশুদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার ওপর গুরুত্ব আরোপ করেন।

দেশ ও জাতির সমৃদ্ধি এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর