ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশের উন্নয়নে অভিভূত কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষক-শিক্ষক মাইকেল
লাবলু আনসার, যুক্তরাষ্ট্র
কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষক-শিক্ষক প্রফেসর ড. মাইকেল এস স্টেকলার

বিশ্বখ্যাত কলম্বিয়া ইউনিভার্সিটির ল্যামন্ট রিসার্চ প্রফেসর ড. মাইকেল এস স্টেকলার বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেছেন, মাত্র ৯ দিন আগেই ফিরেছি বাংলাদেশ থেকে। এ নিয়ে গত কয়েক বছরে ২৪বার বাংলাদেশে গিয়েছি। চষে বেড়িয়েছি প্রত্যন্ত অঞ্চল। অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে যোগাযোগ ব্যবস্থাসহ অবকাঠামোগতভাবে। ১৫ বছর আগের চেহারার সাথে কোনও মিল খুঁজে পাওয়া যায় না লোকজনের চালচলনেও। অর্থনৈতিক ও সামাজিক অঙ্গনে বাংলাদেশের অর্জন ও সাফল্যগাঁথা বিবেকসম্পন্ন মানুষকে ভাবিয়ে তুলেছে, কীভাবে এটা সম্ভব?  সবকিছুতেই এই পরিবর্তন সম্ভব হয়েছে দূরদর্শী নেতৃত্বের কারণে। 

ড. স্টেকলার বিশেষভাবে রাজধানী ঢাকার মেট্রোরেলের ঘটনাকে বাংলাদেশের উন্নয়ন-অভিযাত্রায় উজ্জ্বল এক দৃষ্টান্ত বলে মন্তব্য করেন। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের সংবর্ধনা সমাবেশে এসেছিলেন রিসার্চ প্রফেসর স্টেকলার। সেখানেই তার সাথে বাংলাদেশ প্রতিদিনের কথা হয়।

উল্লেখ্য, কলম্বিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীর অনেকেই তার নেতৃত্বে বাংলাদেশ পরিভ্রমণ করেছেন। বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে গবেষণা করছেন।

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর