ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কানাডার ভ্যানকুভারে বৈশাখী মেলা
কানাডা প্রতিনিধি
কানাডার ভ্যানকুভারে বৈশাখী মেলা

কানাডার ভ্যানকুভারে গ্রেটার ভ্যানকুভার বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজনে উদযাপিত হলো বৈশাখী মেলা-১৪৩১। 

অনুষ্ঠানে শিশু-কিশোরসহ সকল স্তরের মানুষ দেশীয় বাহারি পোশাকে মেলায় উপস্থিত হন। অনুষ্ঠানটি বাংলাদেশের জাতীয় সংগীত এবং মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়। মেলাতে ছিল নানারকম দেশীয় খাবার, পিঠা, শাড়ি-কাপড় ও গহনার দোকান।

দিনব্যাপী জমকালো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল স্থানীয় শিল্পীদের সুরেলা কণ্ঠে গান ও নিত্য। অতিথি শিল্পী ঋতুপর্ণা ব্যানার্জি এবং তার মধুর কণ্ঠে মাতিয়ে রাখেন সবাইকে।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলাদেশের সংস্কৃতি ও খাবার উপভোগ করেন বিটিস কলম্বিয়া (কনসারভেটিভ) পার্টির লিডার জন রাস্ট্রেড ও তার সহধর্মিণী। এছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মো. ইমন।

প্রাণের মেলায় পদ্মা-যমুনা মিলনের মতোই প্রবাসী বাঙালিদের পাশাপাশি বিদেশিরাও এ অনুষ্ঠানে যোগ দিয়ে উপোভোগ করেন সকাল থেকে বিকাল অবধি। আনন্দের আবহে দুপুর থেকে বিকাল অবধি বাঙালির চিরাচরিত আড্ডা আর লোকে লোকারণ্যে মুখরিত গানের সুরে, কবিতার ছন্দে, নাচের মুদ্রায় আর উপস্থাপনায় কোথাও যেন ঘটেনি ছন্দপতন।

সংগঠনের সভাপতি মো. ইমন মিডিয়াকে বলেন, প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাংলাদেশে। সেই আদলেই আমরা চেষ্টা করেছি আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে। আমরা চাই আমাদের নতুন প্রজন্ম আমাদের সংস্কৃতিতে চর্চা করুক। বিশ্বের দরবারে আমাদের লাল সবুজের পতাকাকে তুলে ধরুক।

দূরপ্রবাসে বাঙালি সংস্কৃতির এ উৎসব যেন এক মহামিলন। কর্মজীবনের পাশাপাশি সম্প্রীতির বন্ধনে এমনি করে বারবার মহামিলনে জেগে উঠুক নতুন প্রজন্ম– এমনটাই প্রত্যাশা কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর