ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শারজাহ বন্দরে জায়গা না থাকায় ফিরতে দেরি হচ্ছে ‘এমভি আব্দুল্লাহ’র
জাসেদুল ইসলাম, আরব আমিরাত

নিরাপদে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেছেন সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর ও এমভি আব্দুল্লাহ জাহাজের কর্তৃপক্ষ কে এস আর এম ডেপুটি ম্যানেজার ডিরেক্টর শাহরিয়ার জাহান এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন।

তবে শারজাহ বহির্নোঙরে থাকা জাহাজটি সোমবার স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত একই অবস্থানে ছিল। স্থানীয় সময় সকাল ১০টায় জাহাজটি বন্দরের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা থাকলেও বন্দর কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় জাহাজ যাত্রা করতে পারেনি বলে জানান তারা। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ এমভি আবদুল্লাহ বন্দরে ফিরে আসবে বলে জানান।

সোমবার দুপুরে দেশটির আজমানে রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশ মিশনের সঙ্গে বৈঠক করেন জাহাজ কর্তৃপক্ষ। এসময় আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর ও বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেনসহ বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠক শেষে মালিকপক্ষের সংবাদ সম্মেলনে শাহরিয়ার জাহান জানান, জাহাজ বন্দরে ফেরাতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। জাহাজ বন্দরে ফিরলে মালিকপক্ষ ও বাংলাদেশ মিশন থেকে ১০-১৫ জনের একটি দল জাহাজ পরিদর্শন করবে। সেখানে নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এছাড়া প্রশাসনিক প্রক্রিয়া শেষে জাহাজে থাকা কয়লা শেষ করা হবে। 

নাবিকদের বিষয়ে তিনি বলেন, ‘আমরা প্রথমে সবার সঙ্গে কথা বলবো। কেউ চাইলে (নাবিকরা) দেশে ফিরতে পারবেন। সেই অনুযায়ী আইনী প্রক্রিয়া শেষে তাদের ভিসার জন্য আবেদন করা হবে। আবার তারা চাইলে একসঙ্গে জাহাজে করেও ফিরতে পারবেন।’ 

রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, ‘এমভি আবদুল্লাহ একটি বাণিজ্যিক জাহাজ। তারা মূলত দুবাই আসার পথে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। তবে জিম্মি জাহাজটি কোন ক্ষয়-ক্ষতি ছাড়াই মুক্তি পেয়েছে, নাবিকরাও সুস্থ রয়েছেন; বিষয়টি ইতিবাচক।’

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর